অন্যান্য সময়প্রেম করায় ২৫ বছর ঘরে বন্দী যুবতী!

সময় সংবাদ

fb tw
somoy
ব্লাঞ্চ মনিয়ের বয়স তখন ২৫ বছর। পরিবার ঠিক করলেন তাকে বিয়ে দেবেন। পাত্রও ঠিক হলো। কিন্তু তাতে রাজি হলো না মনিয়ের। কারণ, মনিয়ের আরেক জনকে মন দিয়েছে। শুরু হয় মা-মেয়ের জেদি সংগ্রাম।
মনিয়ের ফ্রান্সের সম্ভ্রান্ত এক পরিবারের মেয়ে। প্রেম করেছিলেন একজন সাধারণ আইনজীবীর সঙ্গে। ফলে মা-ও রাজি হলো না মনিয়েরকে ওই আইনজীবীর সঙ্গে বিয়ে দিতে। কিন্তু নাছোড় মনিয়েরও রাজি হয়নি অন্য কাউকে বিয়ে করতে।
ফলে মনিয়েরকে বাড়ির অন্ধকার এক চিলেকোঠায় আটকে রাখে তার মা। ১৮৭৬ সালে তাকে গৃহবন্দি করা হয়। যেদিন সে প্রেমিককে বিয়ে না করার সিদ্ধান্ত জানাবে সেদিনই মুক্তি পাবে। কিন্তু সিদ্ধান্তে অনড় মনিয়ে। অনড় তার মা-ও। এভাবে কেটে যায় ২৫ বছর।
২৫ বছর পর ১৯০১ সালে প্যারিসের এটর্নি জেনারেলের কাছে বেনামে একটি চিঠি পৌছে। কে বা কারা চিঠিটি পাঠিয়েছে, কখনোই তা জানা যায়নি।
সেখানে লেখা থাকে- মনিয়ের পরিবার বহু বছর ধরে তাদের বাড়িতে আটকে রেখেছে এক ব্যক্তিকে। বিষয়টি তদন্ত চালাতে নির্দেশ দেন জেনারেল।
বাড়িতে তল্লাসি চালিয়ে কিছুই খুঁজে না পেয়ে যখন ফিরে যাবে সৈন্যরা, তখনই একজন সেনার নাকে আসে বোটকা এক পচা গন্ধ।
সেই গন্ধ অনুসরণ করে চিলেকোঠায় পৌঁছালে সেখানে একটি অন্ধকার তালাবদ্ধ রুম দেখতে পায় তারা। রুমটিতে কেবলমাত্র একটি বন্ধ ছোট জানালা ছিল, তাও মোটা পর্দা দেয়া। কিছুই দেখা যাচ্ছিলো না বাইরে থেকে। সন্দেহ হওয়ায় জানালার কাচ ভেঙে ফেলে এক সেনা। ভাঙা কাচের ভেতর দিয়ে তারা দেখতে পায় রুমের এক কোণায় শেকলাবদ্ধ এক নারী! তাকে দেখে সেনারা দরজা ভেঙে ভেতরে প্রবেশ করলে দেখতে পায় বিভৎস এক দৃশ্য।
ছোট একটি বিছানায় পচা খাবার আর কোটি কোটি কীটের মধ্যে শুয়ে আছে মনিয়ের ব্ল্যাঞ্চ। এই ২৫ বছরে বাইরের আলো-বাতাস থেকে পুরোপুরি বিচ্ছিন্ন ছিল সে। চেহারাও বিদঘুটে হয়ে গেছে। তৎক্ষণাৎ হাসপাতালে ভর্তি করা হয় তাকে।
সে সময় তার ওজন ছিল মাত্র ২২ কেজি! কিন্তু বিগত ২৫ বছরের ভয়াবহ স্মৃতি মাথা থেকে কিছুতেই মুছে ফেলতে পারেনি মনিয়ের ব্ল্যাঞ্চ। হাসপাতালে চিকিৎসারত অবস্থায় ১৯১৩ সালে মারা যান মনিয়ের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop