স্বাস্থ্যসব বিভাগে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপন করবে সরকার

সময় সংবাদ

fb tw
somoy
২০২২ সালের মধ্যে আট বিভাগের সবগুলো মেডিকেল কলেজ হাসপাতালে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপন করতে যাচ্ছে সরকার। বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে একশো শয্যার এই চিকিৎসা কেন্দ্র করার প্রকল্প হাতে নেয়া হয়েছে। এজন্য খরচ ধরা হয়েছে প্রায় আড়াই হাজার কোটি টাকা। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। সভায়, যে কোনো প্রকল্প বাস্তবায়নে জমি অধিগ্রহণে বসতবাড়ি অন্তর্ভুক্ত করা যাবে না বলে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
হাতেগোনা কয়েকটি বেসরকারি হাসপাতাল ছাড়া, দেশের ক্যান্সার চিকিৎসা বলতে রাজধানীর একটিমাত্র বিশেষায়িত সরকারি হাসপাতাল। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলে একটি পেলিটিভ কেয়ার ইউনিট থাকলেও, সেখানে শয্যা সংখ্যা মাত্র ১৯টি। মূলত এ রোগের চিকিৎসা ঢাকাকেন্দ্রিক। এ অবস্থায় আক্রান্তের কেমোথেরাপির সিরিয়াল পেতে কখনো এক সপ্তাহ থেকে এক মাস, আর রেডিওথেরাপির জন্য অপেক্ষা করতে হয় চার থেকে পাঁচ মাসও।
পরিসংখ্যান বলছে, ২০১৮ সালে বাংলাদেশে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় দেড় লাখ, যা ২০১৭ সালে ছিলো ১ লাখ ২২ হাজার। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী জানান, আক্রান্তদের চিকিৎসা ব্যয় কমানোর সঙ্গে প্রয়োজনীয় সেবা নিশ্চিতে এবার বিভাগীয় শহরগুলোতে ক্যান্সার ইউনিট খোলার উদ্যোগ নিয়েছে সরকার।
মন্ত্রী বলেন, অর্থবছরের ৬ষ্ঠ একনেক সভায় প্রকল্প বাস্তবায়নে কোন ধরনের বসতবাড়ির জমি অধিগ্রহণ করা যাবে না বলেও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
পরিকল্পনামন্ত্রী বলেন, ১০০ শয্যার পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপন করা হবে। কারণ ক্যান্সারের প্রকোপ বাড়ছে এটা লক্ষণীয়। এটা মোকাবিলার জন্য বিভাগীয় শহরগুলোতে ব্যয় করবো বেশি পরিমাণ টাকা।
সভায়, ভারত থেকে আবারো বিদ্যুৎ আমদানির জন্য চাঁপাইনবাবগঞ্জে সঞ্চালন লাইন স্থাপন, আইএমইডির দক্ষতা বৃদ্ধি ছাড়াও অনুমোদন পেয়েছে সীমান্তবর্তী এলাকায় প্রাণীরোগ প্রতিরোধ প্রকল্পটিও।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop