বাণিজ্য সময়শিগগিরই সংস্কার হচ্ছে ব্যাংক আইন

সময় সংবাদ

fb tw
somoy
খুব শিগগিরই ব্যাংক আইনের সংস্কার হচ্ছে। ঋণ খেলাপে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াসহ এ খাতে শৃঙ্খলা ফেরাতে নানা ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। মঙ্গলবার রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর এমডি ও চেয়ারম্যানদের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন অর্থমন্ত্রী। এসব সংস্কার কার্যক্রমের সুফল না পেলে স্বাধীন ব্যাংকিং কমিশন গঠনের কথা বলেন অর্থমন্ত্রী।
খেলাপি ঋণ, তারল্য সংকট ও নিরাপত্তাহীনতাসহ নানা কারণে আলোচনা-সমালোচনায় দেশের ব্যাংকিং খাত। এমন অবস্থায় মঙ্গলবার রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যানদের নিয়ে বৈঠকে বসেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী জানান, বৈঠকে মন্দ ঋণের দুষ্টচক্র থেকে বের হয়ে আসার কর্মপরিকল্পনা নেয়া হয়।
বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী জানান, এখন থেকে তিন মাস পর পর রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর কার্যক্রমের হালনাগাদ প্রতিবেদন প্রকাশ করা হবে।
অর্থমন্ত্রী বলেন, যেখানে পরিবর্তন দরকার, আমরা সেখানেই পরিবর্তন নিয়ে আসবো। যেখানে নতুন করে আইন করা দরকার, নতুন করে আমরা আইন তৈরি করব। এমনকি আমরা যেই বোনাস নেই, এই বোনাসের জন্য আইন করতেছি এখন। আমরা কিভাবে বোনাস নিবো, কে কতটা বোনাস নিবো, এবং এটা কিসের উপরে নির্ভর করবে।
সরকারি চার ব্যাংকের ব্যবস্থাপনা একত্রীকরণের কথা জানিয়ে মন্ত্রী বলেন, এতে প্রতিযোগিতার অনুকূল পরিবেশ তৈরি হবে।
অর্থমন্ত্রী বলেন, আগে দেখি আমরা কতটুকু শক্তিশালী হতে পারি। এখন আমরা ঘর গোছাচ্ছি। নিজেরা ঘর ঘুচিয়ে আমরা আমাদের আইনগুলোকে ঠিকঠাক করে, আমাদের রুলস রেগুলেশন, জনবল ঠিকঠাক করে যদি আমরা ব্যর্থ হই, তাহলে আমরা কমিশন করব।
সংশ্লিষ্ট বিষয়ের জ্ঞান ছাড়া বর্তমানে ব্যাংকের পরিচালক নিয়োগ দেয়া হচ্ছেনা জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আগামী ১০ অক্টোবরের মধ্যে ব্যাংক আইনের সংস্কার করা হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop