আন্তর্জাতিক সময়এবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর দখলের ঘোষণা ভারতের

সময় সংবাদ

fb tw
somoy
এবার পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ-কাশ্মীর দখলে নেয়ার ঘোষণা দিল ভারত। নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, আজাদ কাশ্মীরও ভারতের অংশ এবং শিগগিরই তা নিয়ন্ত্রণে নেয়া হবে।
নয়াদিল্লির এমন বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে ইসলামাবাদ। ভারতের বিরুদ্ধে আগ্রাসী আচরণের অভিযোগ তুলে, তারা আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতা নষ্ট করছে বলে এক বিবৃতিতে জানায় পাকিস্তান। আর আলোচনার মাধ্যমে কাশ্মীর সঙ্কট সমাধানের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।
কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান উত্তেজনা আর বাগযুদ্ধের মধ্যেই মঙ্গলবার নয়াদিল্লিতে সংবাদ সম্মেলন করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।
এসময় পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ-কাশ্মীরকে ভারতের অংশ দাবি করে জয়শঙ্কর বলেন, আইনগতভাবেও একদিন এর নিয়ন্ত্রণ নয়াদিল্লির হাতে আসবে।
কয়েক সপ্তাহ আগে, এস জয়শঙ্করের মতো একই সুরে কথা বলেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। পাকিস্তানকে সন্ত্রাসবাদের সবচেয়ে বড় মদদদাতা উল্লেখ করে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চেও ধাক্কা খেয়েছে ইসলামাবাদ।
এস জয়শঙ্কর বলেন, জম্মু-কাশ্মীর সম্পর্কে মানুষ কী বলছে, তা সম্পর্কে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। পাকিস্তান সন্ত্রাসবাদকে যে মদত দেয়, তা বিশ্বও উপলব্ধি করতে পেরেছে। আমরা উভয়ের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেছিলাম। উভয়েই শক্তিশালী ও ভালো প্রতিবেশী হয়ে উঠতে চেয়েছিলাম। কিন্তু তার বদলে আমাদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতাই বড় হয়ে উঠেছে।
ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ ধরনের বক্তব্যের মাধ্যমে ভারত তার আগ্রাসী চরিত্র ফুটিয়ে তুলেছে। জয় শঙ্করের বক্তব্যে দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বাড়াবে বলেও জানায় ইসলামাবাদ।
জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার পর অঞ্চলটির বাসিন্দারা চরম মানবেতর দিন পার করলেও ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর দাবি, গেলো ৫ই আগস্টের পর থেকে কাশ্মীরিদের লক্ষ্য কোরে একটি বুলেটও ছোড়া হয়নি।
এদিকে, নিরাপত্তার অজুহাতে অঞ্চলটির সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে আটকের ঘটনার তার মুক্তির দাবি জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একই টুইট বার্তায় তিনি বলেন, ফারুক আবদুল্লাহ'র মতো জাতীয়তাবাদী নেতাদের আটক করে শূন্যস্থান তৈরি করতে চাইছে বিজেপি। যা পূরণ করবে জঙ্গিরা।
এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের পর এবার ইউরোপীয় ইউনিয়নও আলোচনার মাধ্যমে কাশ্মীর সঙ্কট সমাধানের আহ্বান জানিয়েছে। মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টে কাশ্মীর ইস্যুতে আলোচনার করেন ইইউ নেতারা।
গেল ৫ই আগস্ট ভারতীয় সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় ভারতের কেন্দ্রীয় বিজেপি সরকার। শুরু থেকেই দেশটির এমন পদক্ষেপে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে আসছে পাকিস্তান। আন্তর্জাতিক সম্প্রদায় আলোচনার মাধ্যমে সঙ্কট সাধানের আহ্বান জানালেও তাতে সায় নেই নয়াদিল্লির।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop