বাণিজ্য সময় রপ্তানিতে প্রণোদনা চান পোশাক খাতের আনুসঙ্গিক পণ্য প্রস্তুতকারকরা

সময় সংবাদ

fb tw
somoy
তৈরি পোশাক খাতের মতোই রপ্তানিতে প্রণোদনা চান পোশাক খাতের আনুসঙ্গিক পণ্য প্রস্তুতকারকরা। করপোরেট কর চান পোশাক খাতের সমান। তবে খাতভিত্তিক বিশেষ সুবিধা না দেয়ার পক্ষে অর্থনীতিবিদরা। তারা বলছেন, সরকারকে এমন কোনো পলিসি নিতে হবে, যেন একই রকম সুবিধা পায় রপ্তানিমুখী সব খাত। এক্ষেত্রে ডলারের বিপরীতে টাকার মান কমানোর পরামর্শ তাদের।
তৈরি পোশাক খাতের নিট, ওভেন, সোয়েটার ও টেক্সটাইল পণ্য রপ্তানিতে ৪ শতাংশ পর্যন্ত প্রণোদনা দেয়া হতো। চলতি অর্থবছরের বাজেট ঘোষণায় এ শিল্পের অন্য রপ্তানিকারকদের জন্যও নতুন করে ১ শতাংশ নগদ প্রণোদনা দেয়া হয় । করপোরেট করহার ১০ ও ১২ শতাংশই বহাল রাখা হয়।
কিন্তু এ ধরনের কোন সুবিধা নেই পোশাক শিল্পের আনুষঙ্গিক পণ্য প্রস্তুত ও রপ্তানিকারকদের। তাদের অভিযোগ, প্রায় তিনগুণ বেশি ৩৫% হারে করপোরেট কর দিতে হয়। আবার রপ্তানিতেও নেই কোন প্রণোদনা।
তাদের দেয়া তথ্য মতে, পোশাক খাতে দরকারি জিপার, বোতাম, লেভেল, ট্যাগ, কার্টনসহ ৩৫ ধরনের আনুষঙ্গিক পণ্যের প্রায় ৯৫ ভাগই তারা উৎপাদন করছেন। গেল অর্থবছরে এ খাতের রপ্তানি আয় ছাড়িয়েছে ৭ বিলিয়ন ডলার। যার মধ্যে পোশাক খাতের মাধ্যমে ৮০ শতাংশ, সরাসরি ২০ শতাংশ ও বাকিটুকু এসেছে ওষুধসহ অন্য খাত থেকে।
তবে নগদ প্রণোদনা কিংবা করপোরেট করহার কমানোর কোন যৌক্তিকতা দেখছেন না অর্থনীতিবিদরা। এ ধরনের ক্ষেত্রে আমাদের মুদ্রার মান কিছুটা কমিয়ে আনা যেতে পারে। তাহলে সব খাতই সমান ভাবে প্রণোদনা পাবে। 
কারিগরি দক্ষতা ও পণ্যের মান পরীক্ষাগারের উন্নয়নের পরামর্শ এ খাত সংশ্লিষ্টদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop