মহানগর সময়বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীর অবস্থান প্রকাশে বাধা নেই

সময় সংবাদ

fb tw
কানাডায় পলাতক বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীর তথ্য প্রকাশের ওপর বিধিনিষেধ তুলে নিলেন দেশটির আদালত। এতে তার অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে বাংলাদেশ হাইকমিশনের আর কোনো বাধা থাকলো না। সেইসঙ্গে ঘাতক নূরকে দেশে ফিরিয়ে এনে বিচার করার প্রক্রিয়া আরও ত্বরান্বিত হলো বলে মত মামলার বাদী ও স্থানীয় আওয়ামী লীগ নেতার্কমীদের। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) অটোয়ার অন্টারিওর ফেডারেল আদালত ওই রায় দেন।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি, কানাডায় পলাতক নূর চৌধুরীর অবস্থান প্রকাশ করা সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য বাংলাদেশের একটি আবেদনের পক্ষে রায় দিয়েছেন কানাডার অটোয়ার ফেডারেল আদালত। এতে করে বাংলাদেশ হাইকমিশনের কাছে দেশটির সরকার ঘাতক নূর চৌধুরীর তথ্য প্রকাশে বাধা রইলো না। তবে বিবাদী পক্ষের আপিলের পর এ বিষয়ে পরবর্তী পদক্ষে নেয়া হবে বলে জানান মামলা বাদী।
মামলার বাদী আজিজুর রহমান বলেন, যে মামলাটায় আমরা আজকে জয়ী হলাম, এ মামলাটা ছিল এ দেশে একটা আইন আছে, কারো ব্যক্তিগত তথ্য ছড়ানো যাবে না। আমরা সেক্ষেত্রে তার তথ্য প্রকাশের অনুমতি চেয়ে মামলা করেছিলাম। সেই মামলাতেই আমরা আজকে জয়ী হয়েছি।
১৯৯৬ সালে নূর চৌধুরী ও তার স্ত্রী কানাডায় ‘ভিজিটর’ স্ট্যাটাস পান। এরপর থেকে সেখানেই রয়েছে তারা। ঘাতক নূর চৌধুরী দেশটিতে কোথায় আছেন এবং বহিষ্কার ঠেকাতে তার ‘প্রি-রিমুভাল রিস্ক অ্যাসেসমেন্টের’ আবেদন কী পর্যায়ে আছে সে বিষয়ে বাংলাদেশকে কানাডা কোনো তথ্য দিচ্ছে না অভিযোগ করে গত বছর জুনে ‘জুডিশিয়াল রিভিউয়ের’ আবেদন করা হয়। কানাডার আদালতে করা এ আবেদন নিয়ে গত মার্চে শুনানি হয়।
এবার দেশটির উচ্চ আদালত রায়ে আবেদনটি মঞ্জুর করে বলেন, কানাডা কর্তৃপক্ষ ও নূর চৌধুরী বাংলাদেশকে তথ্য না দেয়ার বিষয়ে যেসব যুক্তি তুলে ধরেছে তা গ্রহণযোগ্য নয়। আদালতের এ রায়ে নূর চৌধুরীকে দেশে এনে বিচারের পথ সুগম হলো বলে মনে করছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop