বাণিজ্য সময়রপ্তানি বাড়াতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান বাণিজ্যমন্ত্রীর

সময় সংবাদ

fb tw
দেশের রপ্তানির ঝুঁড়িতে যুক্ত হচ্ছে না নতুন নতুন পণ্য। ফলে অতিমাত্রায় পোশাক খাত নির্ভরতা তৈরি করছে অর্থনৈতিক ঝুঁকি। রাজধানীর একটি হোটেলে সিআইপি কার্ড প্রদান অনুষ্ঠানে এ মন্তব্য করেন সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এদিকে পরিবর্তিত পরিস্থিতি মোকাবিলায় এখন থেকেই প্রস্তুতি নিতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান বর্তমান বাণিজ্যমন্ত্রীর টিপু মুনশির।
এ সময় রপ্তানি আয় বৃদ্ধিতে বন্দর, কাস্টমস আর ব্যাংকিং সেবার সামগ্রিক উন্নয়ন দরকার বলে জানান ব্যবসায়ীরা।
লগ্নি করা অর্থ লাভসহ ফেরত পাওয়ার নিশ্চয়তা পেলেই একজন ব্যবসায়ী তার উদ্যোগের পেছনে বিনিয়োগে উৎসাহ পান। আর তাদের সুষ্ঠু ব্যবসায়িক পরিবেশ, কিংবা বিশ্বজুড়ে বহুমুখী বাণিজ্যিক প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ করে দেয় রপ্তানি উন্নয়ন ব্যুরো। এক্ষেত্রে সফলতার স্বীকৃতি হিসেবে, ২০১৩ সাল থেকেই খাতভিত্তিক শীর্ষ রপ্তানিকারক আর সফল বাণিজ্যিক ব্যক্তিদের সিআইপি কার্ড প্রদান করে আসছে সরকার।
বুধবার বিকেলে (১৮ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত অনুষ্ঠানে ব্যবসায়ীরা বলছেন, শুধু সম্মাননা নয়, রপ্তানি আয় বৃদ্ধিতে বন্দর, ব্যাংক কিংবা সরকারি দপ্তর, সবখানেই চালু করতে হবে ওয়ান স্টপ সার্ভিস।
ক্রমেই দেশের রপ্তানি বাণিজ্য হয়ে পড়ছে শুধু পোশাকশিল্পকেন্দ্রিক, যা দীর্ঘমেয়াদে নেতিবাচক প্রভাব ফেলতে পারে অর্থনীতিতে এমন আশঙ্কা করেন সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
তিনি বলেন, কোনো দেশে যদি একটা খাত থেকে ৮০% বেশি ইনকাম হয় আর যদি ব্যাংক কিং খাত যদি অব্যবস্থায় পড়ে তাহলে সেই দেশ ডাস ডিজিটে পড়ে।
যদিও সংকট মোকাবিলায় বাংলাদেশ প্রস্তুত বলেই মনে করেন বর্তমান মন্ত্রী। তিনি বলেন, আমরা আমাদের প্রচেষ্টা চালিয়ে যাব। সরকার অনেক রকম সুবিধা দিচ্ছে, সেই সুবিধার মধ্যে সমস্যা হয়তো থাকতে পারে। তবে সমস্যাকে আমাদের উত্তরণ করতেই হবে। আপনারা তা পারবেন।
বিগত ২০১৭ সালে বাণিজ্যে ৪৬ জন আর রপ্তানি ক্যাটাগরিতে ১৩৬ জন ব্যবসায়ীকে কার্ড প্রদান করেছে বাণিজ্য মন্ত্রণালয়।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop