আন্তর্জাতিক সময়রাশিয়ায় প্রতীকী বিশ্বযুদ্ধ!

সময় সংবাদ

fb tw
somoy
রাশিয়ায় হয়ে গেলো প্রতীকী বিশ্বযুদ্ধ। শতাধিক রুশ অভিনয় শিল্পী এতে অংশ নিয়ে, বিশ্বযুদ্ধের সময়কার সত্যিকারের আবহ ফুটিয়ে তোলার চেষ্টা করেন। এতে ব্যবহার করা হয় মেশিনগান, কামানসহ বিভিন্ন ধরনের অস্ত্র।
চলছে প্রথম বিশ্বযুদ্ধ। মুহুর্মুহু গোলার শব্দে প্রকম্পিত চারপাশ। সম্মুখযুদ্ধে লিপ্ত জার্মান এবং রুশ সাম্রাজ্যের সেনারা। প্রতিপক্ষকে ঘায়েল করতে মরিয়া উভয় পক্ষ। হামলা-পাল্টা হামলায় হতাহত বহু সেনা। আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য নিয়ে যাচ্ছে সহযোদ্ধারা। শত্রুর ক্রমাগত হামলায় কিছুটা পর্যদস্ত হয়ে, বাঙ্কারে আশ্রয় নেয় কিছু সেনা।
রাশিয়ার শহর কালিলিনগ্রাথে এভাবেই তুলে ধরা হয় প্রথম বিশ্বযুদ্ধের কিছু খণ্ডচিত্র। জার্মান এবং রুশ সাম্রাজ্যের সেনা হিসেবে এতে অংশ নেন শতাধিক রুশ অভিনয় শিল্পী। সৃষ্টি করেন প্রথম বিশ্বযুদ্ধের সত্যিকারের আবহ।
একজন বলেন, এটা সত্যিকারের অস্ত্র না, রেপ্লিকা। কিন্তু এটা খুবই ভালো কাজ করেছে, ঠিক যুদ্ধ ক্ষেত্রের অস্ত্রের মতোই।
আরেকজন বলেন, এই দেখুন, আমাদের চোখ কিন্তু লাল। কেন জানেন? প্রকৃত যুদ্ধাস্ত্রের মতোই, এ অস্ত্রগুলো থেকেও গ্যাস বের হয়।
এতে ব্যবহার করা হয় ভারী কামান আর মেশিনগান। দেখা যায় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া অশ্বারোহী সেনাদলকেও। প্রদর্শন করে যুদ্ধের নানা কসরত। এছাড়াও যুদ্ধক্ষেত্রে উপস্থিত সন্তানকোলে সেনাদের স্ত্রীরাও।
একজন বলেন, ক্যাম্পে সন্তান নিয়ে এটাই প্রথম না। এর আগেও কয়েকবার যুদ্ধ ক্ষেত্রে এসেছে আমার সন্তান। তাই আমার বিশ্বাস, সে মোটেও ভীত নয়।
আর যুদ্ধের এ দৃশ্য উপভোগ করতে শিক্ষার্থীসহ জড়ো হয় কয়েকশ' মানুষ। প্রথম বিশ্বযুদ্ধ না দেখলেও, সে সম্পর্কে বাস্তব ধারণা পেয়ে উচ্ছাসিত তারা।
প্রায় ঘণ্টাখানেকের রক্তক্ষয়ী সংঘর্ষের পর রুশ সেনাদের কাছে আত্মসমর্পণ করে জার্মান সেনারা। সেই সঙ্গে আকাশে ফাঁকা গুলি ছোড়ার মাধ্যমে সমাপ্তি টানা হয় কালিলিনগ্রাথ যুদ্ধের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop