আন্তর্জাতিক সময়'কাশ্মীরে ৩৭০ ধারা বহাল থাকলে ভারতের সঙ্গে আলোচনা নয়'

সময় সংবাদ

fb tw
somoy
জম্মু-কাশ্মীর থেকে কারফিউ প্রত্যাহার ও ৩৭০ ধারা বহাল না রাখলে ভারতের সঙ্গে কোন আলোচনা হবে না বলে জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এদিকে, ভারতের প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরের জন্য পাকিস্তানের আকাশ পথ ব্যবহারের অনুরোধ ফিরিয়ে দিয়েছে ইসলামাবাদ। এ অবস্থায় কাশ্মীরের জনগণের প্রতি শ্রদ্ধা রেখে আলোচনার মাধ্যমে সংকট সমাধানে জোর দিয়েছেন জাতিসংঘ মহাসচিব।
কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের বাকযুদ্ধ উত্তাপ ছড়াচ্ছে প্রতিনিয়ত। এ অবস্থায় মঙ্গলবার পাক-আফগান সীমান্ত সংলগ্ন তোরখাম শহরে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ইমরান খান বললেন, জম্মু-কাশ্মীর এখনও অবরুদ্ধ। প্রায় ৯ লাখ নিরাপত্তা সদস্যের উপস্থিতিতে সেখানকার মানবিক পরিস্থিতি তলানিতে গিয়ে ঠেকেছে বলেও দাবি করেন তিনি। কাশ্মীর ইস্যুতে সাধারণ মানুষকে না জড়াতেও নয়াদিল্লীকে সতর্ক করেন পাক প্রধানমন্ত্রী।
এমন পরিস্থিতিতে জামার্নি সফরে পাকিস্তানের আকাশ পথ ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন করেছিল ভারত। তবে আগামী ২০শে সেপ্টেম্বর যাওয়া ও ২৮ তারিখে যুক্তরাষ্ট্র হয়ে ফিরে আসতে পাকিস্তানের আকাশ ব্যবহারে ভারতের অনুরোধ প্রত্যাখান করেছে ইসলামাবাদ।
আবেদন ফিরিয়ে দেয়ায় এখন বিকল্প পথে জার্মানিতে যেতে হবে মোদিকে। এর আগে, চলতি মাসে শুরুর দিকে ভারতের রাষ্ট্রপতি ইউরোপ সফরের জন্য পাক আকাশসীমা ব্যবহারের অনুমতি চাইলেও অস্বীকৃতি জানায় পাকিস্তান।
এদিকে, জম্মু-কাশ্মীরের চলমান পরিস্থিতি নিয়ে নয়াদিল্লি ও ইসলামাবাদকে সংযত আচরণের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। আলোচনার মাধ্যমে সংকট সমাধানের ওপর জোর দেন গুতেরস।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop