আন্তর্জাতিক সময়বরিস জনসনের হাতে আর মাত্র ১২ দিন

সময় সংবাদ

fb tw
somoy
ব্রেক্সিট চুক্তি সইয়ের লক্ষ্যে বিকল্প প্রস্তাবনা উপস্থাপনে ব্রিটিশ প্রধানমন্ত্রীর হাতে আর মাত্র ১২দিন সময় আছে বলে জানিয়েছেন ইউরোপীয় নেতারা। তবে, নির্ধারিত সময়ের মধ্যে চুক্তি সই না হলে, ব্রিটিশ সরকারের অনুরোধ সাপেক্ষে আরেক দফা ব্রেক্সিট পেছানোর পক্ষে সম্মত হয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। ব্রেক্সিট নিয়ে ইউরোপীয় ইউনিয়নের বর্তমান অবস্থানের প্রতি সমর্থনও জানিয়েছে তারা। এদিকে, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাঙ্কার বলেছেন, ব্রিটেন চুক্তি সইয়ের বিষয়ে আশাবাদী হলেও, যতই দিন গড়াচ্ছে চুক্তিহীন ব্রেক্সিটের ঝুঁকি ততই বাড়ছে।
আগামী মাসের ইইউ সম্মেলন সামনে রেখে এবং ব্রেক্সিট পরিস্থিতির সবশেষ অবস্থা নিয়ে আলোচনা করতে বুধবার বসে ইউরোপীয় পার্লামেন্টের অধিবেশন। এতে, ব্রেক্সিটের সার্বিক পরিস্থিতি তুলে ধরার পাশাপাশি ভবিষ্যত করনীয় আলোচনা করেন ইইউ নেতারা। এসময়, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্য ক্লদ জাঙ্কার বলেন, ব্রিটেনের পক্ষ থেকে বারবার চুক্তির বিষয়ে ইতিবাচক মনোভাব পোষণ করা হলেও, সময় যতই ঘনিয়ে আসছে চুক্তিহীন ব্রেক্সিটের ঝুঁকি ততই বাড়ছে।
তিনি বলেন, 'ব্রিটিশ প্রধানমন্ত্রী বারবার বলছেন তিনি চুক্তির লক্ষ্যে শেষ পর্যন্ত আলোচনা চালিয়ে যাবেন। আবার, এটাও বলছেন চুক্তি হোক না হোক ৩১শে অক্টোবরই তিনি ইইউ ছাড়বেন। এতে করে আমি মনে করি, চুক্তিহীন ব্রেক্সিটের যে আশঙ্কার কথা বলা হচ্ছে, তা সত্যি। এই ঝুঁকি দিনদিন বাড়ছে। ব্রিটেন সরকার চুক্তিহীন ব্রেক্সিট চাইলেও, আমরা একে কখনোই সমর্থন করিনা।' 
এছাড়াও, এদিন নির্ধারিত সময়ের মধ্যে চুক্তি না হলে ব্রিটেনের অনুরোধ সাপেক্ষে আরেক দফা ব্রেক্সিট পেছানোর পক্ষে ভোট দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। একইসঙ্গে, ব্রেক্সিট ইস্যুতে ইইউ'র বর্তমান অবস্থানের প্রতিও সমর্থন জানান ইউরোপীয় নেতারা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop