তথ্য প্রযুক্তির সময়অনলাইনে আসছে চিকিৎসা বিজ্ঞানের অসংখ্য বই

সময় সংবাদ

fb tw
somoy
চিকিৎসা বিজ্ঞানের বিপুল পরিমাণ বই ও তথ্য অনলাইনে ছাড়ার উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্যের একটি পাঠাগার।
দেশটির ভিন্ন ভিন্ন প্রান্ত থেকে মোট নয়টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সংগ্রহে থাকা গুরুত্বপূর্ণ বইগুলো লন্ডনের ওয়েলকাম লাইব্রেরিতে পাঠানো শুরু করেছেন তারা। প্রায় দুই বছর ধরে চলবে ঊনবিংশ শতকের এই বইগুলোকে ডিজিটালাইজড করার প্রক্রিয়া।
প্রযুক্তিবিষয়ক অনলাইন ম্যাশবলের এক প্রতিবেদনে জানানো হয়, ইতোমধ্যে ‘ইউকে মেডিকেল হেরিটেজ লাইব্রেরি’ নাম দিয়ে শত শত বই ডিজিটালাইজড করার প্রক্রিয়া শুরু হয়েছে।
ওয়েলকাম লাইব্রেরির প্রজেক্ট ঘোষণায় বলা হয়েছে, আগামী দুই বছর ইন্টারনেট আর্কাইভটির একটি টিম চিকিৎসা, গ্রাহক স্বাস্থ্য, শারীরিক শিক্ষা এবং মানসিক শক্তি বাড়ানোর শিক্ষাসহ নানাবিধ চিকিৎসা বিজ্ঞানর বই স্ক্যান করবে। এতে লিডস ইউনিভার্সিটির খাদ্য ও পুষ্টিবিষয়ক ১৪শ’ রান্না বিষয়ক বইও স্ক্যান করে যুক্ত করা হবে।
এক বিবৃতিতে জিস্কের পোর্টফোলিও ম্যানেজার জানান, ওয়েবে ‘ইউকে মেডিকেল হেরিটেজ লাইব্রেরি’ তৈরি লক্ষ্যে ওয়েলকাম লাইব্রেরির সঙ্গে তারা এই কাজটি করছেন। তিনি আশা প্রকাশ করেন এর ফলে চিকিৎসা বিজ্ঞানের জ্ঞান, অভিজ্ঞতা এখন নতুন কোনো জ্ঞানের উদ্ভাবনে সহায়ক হতে পারে। 
প্রকল্পটির সহযোগিতায় রয়েছে, ইউনিভার্সিটি কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অব গ্লাসগো, দ্য লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন, কিংস কলেজ লন্ডন, দ্য ইউনিভার্সিটি অব ব্রিস্টল, দ্য রয়েল কলেজ অব ফিজিশিয়ান অব লন্ডন, দ্য রয়েল কলেজ অব ফিজিশিয়ান অব এডইনবার্গ এবং দ্য রয়েল কলেজ অব সার্জিয়ান অব ইংল্যান্ড।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop