অন্যান্য সময়বাংলাদেশে অভিবাসী-শরণার্থী ২২ লাখ: জাতিসংঘ

সময় সংবাদ

fb tw
somoy
বাংলাদেশে অভিবাসী-শরণার্থী মিলিয়ে ২১ লাখ ৮৫ হাজার বিদেশি আছেন। এর মধ্যে শরণার্থী ৯ লাখ ৩২ হাজার। 
জাতিসংঘের 'ইন্টারন্যাশনাল মাইগ্রেশন স্টক-২০১৯' প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক দপ্তরের (ডিইএসএ) পপুলেশন ডিভিশন ওই প্রতিবেদন প্রকাশ করে। 
জাতিসংঘের তথ্য মতে, চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে অভিবাসীর সংখ্যা ২৭ কোটি ২০ লাখে পৌঁছেছে। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি অভিবাসী আছেন ৭৮ লাখ। বিদেশে অভিবাসীর সংখ্যার দিক থেকে বাংলাদেশ বিশ্বে ষষ্ঠ স্থানে আছে। এ তালিকায় শীর্ষে আছে ভারত। খবর ইউএন নিউজ ও এনডিটিভির।
ডিইএসএর ওই প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক অভিবাসী-শরণার্থীর মোট ১ দশমিক ৩ শতাংশ রয়েছে বাংলাদেশে। বাংলাদেশে সবচেয়ে বেশি লোক এসেছে প্রতিবেশী মিয়ানমার থেকে। 
প্রতিবেদনে আরও বলা হয়, এক কোটি ৭৫ লাখ ভারতীয় বিশ্বের বিভিন্ন দেশে বাস করছে। তাদের বেশির ভাগ আছে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র ও সৌদি আরবে। 
অন্যদিকে, প্রবাসী আশ্রয় দেওয়ার ক্ষেত্রে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে পাঁচ কোটি ১০ লাখ বিদেশি আছেন। জার্মানি ও সৌদি আরব এ ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশ দুটিতে বসবাস করছেন এক কোটি ৩০ লাখ বিদেশি। 
এ ছাড়া রাশিয়ায় এক কেটি ২০ লাখ, যুক্তরাজ্যে এক কোটি, আরব আমিরাতে ৯০ লাখ এবং ফ্রান্স, কানাডা ও অস্ট্রেলিয়ায় ৮০ লাখ করে বিদেশি বাস করেন। ইতালিতে রয়েছেন ৬০ লাখ প্রবাসী।
প্রতিবেদনে আরও বলা হয়, বিদেশে যারা যান, তারা মূলত ভালো কর্মসংস্থান ও ভালো পারিশ্রমিকের জন্য যান। এ প্রবণতা ভারতীয় নাগরিকদের মধ্যেই সবচেয়ে বেশি লক্ষ্য করা যায়। এর পর বাংলাদেশ, রাশিয়া, মেক্সিকো, সিরিয়া ও পাকিস্তানি নাগরিকদের মধ্যে বিদেশে বাস করার প্রবণতা বেশি। লেখাপড়ার জন্যও এসব দেশের বহু মানুষ বিদেশে যান।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop