বিনোদনের সময়‘ফুটপাতের চিতই পিঠা সালমানের খুবই প্রিয় ছিল ’

মহিব আল হাসান

fb tw
somoy
ঢাকাই সিনেমার প্রয়াত জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ। তাকে নিয়ে চলচ্চিত্র প্রেমীদের এখনো চর্চার শেষ নেই। প্রিয় সালমান শাহকে বিভিন্নভাবে বিভিন্ন সময়ে স্মরণ করে আয়োজন করা হয় অনুষ্ঠান। প্রয়াত এই নায়কের ৪৮তম জন্মদিন বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর)। তার জন্মদিনে চলচ্চিত্র শিল্পী কলাকুশলীসহ বন্ধু ও ভক্তরা তাকে স্মরণ করেন। আজ সালমান শাহের জন্মদিনে বন্ধুকে নিয়ে স্মৃতিচারণ করলেন ঢাকাই সিনেমার খল-অভিনেতা আশরাফুল হক ওরফে ডন। 
ডন এক স্মৃতিচারণায় জানান, ‘বন্ধুর জন্মদিনে বন্ধু নেই, সেখানে দুঃখের অন্ত থাকে না। সালমান এমন একজন বন্ধু ছিল যাকে হারানোর পর কতটা জীবন শূন্য হয়েছে তা শুধু আমি জানি। তারপরও সালমানকে নিয়ে কিছু কথা বলতে চাচ্ছি, সালমান সবচেয়ে বেশি পছন্দ করতেন ড্রাইভিং। শুটিংয়ের কাজ শেষ করে আমরা দুই বন্ধু বেরিয়ে পড়তাম লং ড্রাইভে। তবে আমাদের নির্দিষ্ট কোনও গন্তব্য ছিল না। ইচ্ছামতো আমরা ঘুরে বেড়াতাম। আমরা গুলশানের একটি রেস্তেরায় যেতাম। সেখানকার মিল্কশেক খুব পছন্দ ছিল সালমানের। এমনও দিন ছিল যেদিন দেরিতে যাওয়া পড়ত, সেদিন দোকানদার সারারাত আমাদের জন্য অপেক্ষা করত।’
তিনি আরও জানান, উত্তরার একটি ফুটপাতের দোকানের চিতই পিঠা সালমানের খুব প্রিয় ছিল। একজন বয়স্ক নারী সেই পিঠা বানাতেন। সেখানে আমরা দুজনই বিশেষ করে শীতের সময় প্রতিদিন যেতাম। ওই নারীকে সালমান ‘নানি’ সম্বোধন করতেন। পিঠা খেতে গেলে আমরা এক বসনায় একেকজন ৯ থেকে ১০টি করে পিঠা খেতাম। 
বাংলা চলচ্চিত্রে ধুমকেতুর মতো আসেন শাহরিয়ার চৌধুরী ইমন ওরফে সালমান শাহ। ১৯৭১ সালে ১৯ সেপ্টেম্বর বাংলাদেশের সিলেট জেলায় অবস্থিত জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর পৃথিবী ছেড়ে চলে যান এই জনপ্রিয় নায়ক। তবে মৃত্যুর আগে চার বছরের ক্যারিয়ারে অনন্য এক রেকর্ড গড়ে যান। রহস্যজনক মৃত্যুর ২৩ বছর পেরিয়ে গেলেও এখনো জানা সম্ভব হয়নি এর আসল কারণ। অপমৃত্যু না হত্যাকান্ড- বিষয়টি এখনো ধোঁয়াশা?
মাত্র চার বছরের ক্যারিয়ারে ২৭টি চলচ্চিত্রে কাজ করে জয় করে নিয়েছেন এদেশের চলচ্চিত্র পেমীদের। সেই ছবিগুলো যেমন ব্যবসায়িকভাবে পেয়েছে সাফল্য তেমনি প্রশংসিত হয়েছে। 
এদিকে সালমান শাহ'র জন্মদিনকে কেন্দ্র করে রাজধানীর ঐতিহ্যবাহী মধুমিতা সিনেমা হলে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী ‘সালমান শাহ জন্মোৎসব-২০১৯’। ‘সালমান শাহ জন্মোৎসব ২০১৯’ এ মধুমিতা প্রেক্ষাগৃহে ২০ সেপ্টেম্বর থেকে নন্দিত নায়ক সালমান শাহ অভিনীত ছয়টি ছবি প্রদর্শিত হবে। সেখানে সালমান শাহের  বাছাই করা সাতটি ছবি প্রদর্শিত হবে। ছবিগুলো হলো- কেয়ামত থেকে কেয়ামত, তোমাকে চাই, মায়ের অধিকার, চাওয়া থেকে পাওয়া, স্বপ্নের পৃথিবী, অন্তরে অন্তরে ও সত্যের মৃত্যু নেই।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop