ksrm

পশ্চিমবঙ্গআসামে এনআরসি থেকে অনেক স্থানীয় বাদ পড়েছে

সময় সংবাদ

fb tw
somoy
আসামের নাগরিক তালিকা থেকে হিন্দি ও বাংলা ভাষাভাষির পাশাপাশি অনেক স্থানীয় বাদ পড়েছে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
সারা ভারতে নাগরিক তালিকা নবায়নের ঘোষণা প্রত্যাখ্যান করে পশ্চিমবঙ্গে কোনোভাবেই এনআরসি বাস্তবায়ন করতে দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন মমতা।
তবে যে কোনো মূল্যে পশ্চিমবঙ্গে নাগরিক তালিকা প্রণয়নে অনড় অবস্থানে রাজ্য বিজেপি।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের একদিন পরেই বৃহস্পতিবার প্রথমবারের মত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে বসেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
মোদির সঙ্গে এনআরসি ইস্যুতে আলোচনা না হলেও আসামের নাগরিকত্ব তালিকা থেকে ১৯ লাখ মানুষের বাদ পড়ার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে উদ্বেগ প্রকাশ করেন তিনি।
একইসঙ্গে, পশ্চিমবঙ্গে এনআরসি-র প্রয়োজন নেই বলে স্বরাষ্ট্রমন্ত্রীকে জানান মমতা। বাংলাদেশ, নেপালের মতো আন্তর্জাতিক সীমান্ত এ রাজ্যের সঙ্গে সংযুক্ত। রয়েছে বেশ কয়েকটি রাজ্যের সঙ্গে সীমানাও। সীমান্ত নিরাপত্তার বিষয়টিও দু'জনের আলোচনায় উঠে এসেছে বলেও জানান তিনি।
মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমি অমিত শাহকে একটি চিঠি দিয়েছি। এনআরসি থেকে বাদ পড়া ১৯ লাখ মানুষের মধ্যে অনেকেই হিন্দিভাষী, বাংলাভাষী এবং স্থানীয় অসতমিয়া রয়েছেন। অনেক প্রকৃত ভোটারকে বাদ দেওয়া হয়েছে তালিকা থেকে। এদিকে নজর দেয়া উচিত বলে অনুরোধ করে আমি একটি চিঠি জমা দিয়েছি।
তবে পশ্চিমবঙ্গে এনআরসি বাস্তবায়নে অনড় অবস্থানে রাজ্য বিজেপি। গোটা ভারত জুড়েই নাগরিক তালিকা বাস্তবায়নে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পর তার সঙ্গে সুর মিলিয়ে একই কথা জানালেন বিজেপির জ্যেষ্ঠ নেতা মুকুল রায়।
আসামের পর উত্তর প্রদেশেও ইতোমধ্যে নাগরিকত্ব তালিকা প্রণয়নের ইঙ্গিত দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠিও দিয়েছেন রাজ্যের বিজেপি বিধায়ক সত্য প্রকাশ আগারওয়াল। এবার তিনি জানালেন, চলতি মাসের শেষ কিংবা আগামী মাসের শুরুর দিকেই এনআরসি বাস্তবায়ন করতে পারে রাজ্য সরকার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop