আন্তর্জাতিক সময়চুক্তিসহ ব্রেক্সিট বাস্তবায়নের আশা ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের

সময় সংবাদ

fb tw
somoy
নির্ধারিত সময়ের মধ্যে ব্রিটেন-ইইউ চুক্তি সইয়ের মাধ্যমে ব্রেক্সিট বাস্তবায়নের আশা প্রকাশ করেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাঙ্কার। চুক্তিছাড়া ব্রেক্সিট হলে তা সর্বনাশা পরিণতি ডেকে আনবে বলেও মন্তব্য করেন তিনি।
এর মধ্যেই ব্রেক্সিট ইস্যুতে ইইউ'র সঙ্গে আলোচনায় বেশ অগ্রগতি হয়েছে বলে দাবি করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
এ অবস্থায় জনসনের পার্লামেন্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিলের ওপর টানা তিনদিন শুনানি শেষে আগামী সপ্তাহে রায়ের দিন ধার্য করেছেন সুপ্রিম কোর্ট।
ব্রেক্সিট ইস্যুতে ব্রিটেনের পক্ষ থেকে বারবার চুক্তির বিষয়ে ইতিবাচক মনোভাব পোষণ করা হলেও, তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে বলে বুধবার মন্তব্য করেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাঙ্কার। তবে তার একদিন পরই ব্রাসেল্সে স্কাই নিউজকে দেয়া সাক্ষাৎকারে তিনি জানান, নির্ধারিত সময়েই ব্রেক্সিট বাস্তবায়িত হবে, এ ব্যাপারে তিনি আশাবাদী।
ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাঙ্কার বলেন, ইইউর সঙ্গে আলোচনায় অগ্রগতির দাবি করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও। তবে চুক্তিহীন ব্রেক্সিটের জন্য সব ধরনের প্রস্তুতি ব্রিটেন নিয়ে রেখেছে বলেও মন্তব্য করেন তিনি।
বরিস জনসন বলেন, আলোচনায় অগ্রগতি দাবি করলেও চুক্তিহীন ব্রেক্সিটের বিষয়ে সব ধরনের প্রস্তুতি ব্রিটেন নিয়ে রেখেছে বলে মন্তব্য করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
এ অবস্থায় ব্রিটেনের ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী স্টিফেন বারক্লে ইউরোপীয় ইউনিয়নের প্রধান সমঝোতাকারী মিচেল বার্নিয়ারের সঙ্গে বৈঠকে বসছেন। আগামী ৩১শে অক্টোবরের মধ্যে ব্রিটেনের ইইউ ছাড়ার বিষয়েই কথা বলবেন তারা। এদিকে ব্রেক্সিট নিয়ে সংকটের জন্য ইইউ নয়, দায় রয়েছে ব্রিটেনের বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ।
এ অবস্থায় বরিস জনসনের পার্লামেন্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিলের ওপর টানা তিনদিন শুনানি শেষে আগামী সপ্তাহে রায় দেবেন সুপ্রিম কোর্ট। আদালতের রায় যে পক্ষেই যাক, দেশটির আইনবিদ ও রাজনৈতিক বিশ্লেষকরা একমত যে, এ রায় দেশটির আইনসভা, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্যের রীতিতে নতুন উপাদান যোগ করবে। রানির ভাষণের মাধ্যমে নতুন পরিকল্পনা তুলে ধরতে ১০ই সেপ্টেম্বর থেকে আগামী ১৪ই অক্টোবর পর্যন্ত পার্লামেন্ট অধিবেশন স্থগিত করা হয়েছে বলে দাবি ব্রিটিশ সরকারের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop