তথ্য প্রযুক্তির সময়চীনে বাজার হারাতে পারে অ্যাপল, শঙ্কা আইফোনপ্রেমীদের

সময় সংবাদ

fb tw
somoy
অবশেষে বাজারে এলো প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের আইফোন ইলেভেন। অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের গ্রাহকরা শুক্রবার (২০ সেপ্টেম্বর) দীর্ঘ লাইনে দাঁড়িয়ে সংগ্রহ করেন তাদের পছন্দের মুঠোফোনটি। তিন লেন্সবিশিষ্ট নতুন মডেলের ফোনগুলোতে ক্যামেরার দিকে গুরুত্ব দেয়া হলেও পঞ্চম প্রজন্মের প্রযুক্তি সেবাসমূহ না থাকায় চীনে অ্যাপল তার বাজার হারাতে পারে বলে মনে করছেন সেখানকার আইফোনপ্রেমীরা।
আইফোনের নতুন মডেলের ফোন পেতে অস্ট্রেলিয়ার সিডনিতে অ্যাপল স্টোরের সামনে মধ্যরাত থেকে অপেক্ষা করেন বহু মানুষ। প্রতি বছর বিশ্বের যেসব শহরের অ্যাপল স্টোরে প্রথম আইফোন পাওয়া যায় তার মধ্যে সিডনি অন্যতম একটি। আর তাই দীর্ঘ অপেক্ষার পর কাঙ্ক্ষিত ফোন হাতে পেয়ে উচ্ছ্বসিত অ্যাপলপ্রেমীরা।
আইফোন ইলেভেন, আইফোন ইলেভেন প্রো এবং আইফোন ইলেভেন প্রো ম্যাক্স। গত ১০ সেপ্টেম্বর তিন লেন্সের ক্যামেরার স্মার্টফোনের উন্মোচন করে অ্যাপল কর্তৃপক্ষ। অ্যাপলের নতুন এই ফোনগুলোতে প্রসেসিং অর্থাৎ কাজ করার ক্ষমতা অনেক উন্নত করা হয়েছে বলে জানানো হয়।
পেশাদার আলোকচিত্রী ও ভিডিওগ্রাফারদের কথা বিবেচনা করেই নতুন এই ফোন বাজারে এনেছে অ্যাপল। তারা জানায়, ক্যামেরার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে আলোর পরিমাণ ঠিক করে দেয়ার পাশাপাশি কম আলোতে ভালো ছবি তুলতে সক্ষম আইফোন ইলেভেনের মুঠোফোনগুলো।
নতুন আইফোনগুলো সমর্থন করবে ওয়াই-ফাই সিক্স। তবে পঞ্চম প্রযুক্তির নেটওয়ার্ক ফাইভ জি না থাকায় হতাশ চীনের আইফোনপ্রেমীরা। শুধু এই জন্যই চীনে অ্যাপল তার বাজার হারাতে পারে বলেও আশঙ্কা তাদের।
একজন বলেন, অ্যাপল তার বাজার হারাবে এটা প্রায় নিশ্চিত। এ বছরের শেষ দিকে বেইজিংসহ সব জায়গায় ফাইভ জি প্রযুক্তির ফোনগুলো দখল করে নেবে। অ্যাপল যদি এটা বিবেচনা না করে তারা অবশ্যই পিছিয়ে পড়বে।
শুক্রবার থেকে বাজারে আসা আইফোন ইলেভেনের মূল্য শুরু ৬৯৯ ডলার। আইফোন ইলেভেন প্রো'র মূল্য ৯৯৯ ডলার। এছাড়া, আইফোন ইলেভেন প্রো ম্যাক্সে'র মূল্য শুরু এক হাজার ৯৯ ডলার থেকে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop