আন্তর্জাতিক সময়পরিবেশ দূষণ রোধে সুইডিশ কিশোরীর ডাকে দেশে দেশে বিক্ষোভ

সময় সংবাদ

fb tw
somoy
জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণ ঠেকাতে বিক্ষোভ অব্যাহত রয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। 'ফ্রাইডে ফর ফিউচার' ব্যানারে ১৩৯টি দেশের স্কুল-শিক্ষার্থীদের পাশাপাশি এতে অংশ নিচ্ছেন নানা শ্রেণি পেশার মানুষ। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন রোধে বিশ্ব নেতাদের জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান আন্দোলনকারীদের।
এদিকে, বিক্ষোভের মুখে কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে আনতে ৫ হাজার চারশো কোটি ইউরোর পরিকল্পনা নিয়েছে জার্মান সরকার।
স্লোগানে স্লোগানে মুখরিত বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস। পূর্ব ঘোষণা অনুযায়ী, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন রোধে শুক্রবার (২০ সেপ্টেম্বর) হাজারো শিক্ষার্থী রাজপথে জড়ো হয়। যোগ দেয় নানা শ্রেণি পেশার মানুষ। অনেকে প্ল্যাকার্ড ও ফেস্টুন নিয়ে আন্দোলনে অংশ নেন তারা।
জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণের বিরুদ্ধে জার্মানির বার্লিনসহ কয়েকটি শহরে বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয় শিক্ষার্থীরাও। এদিকে, দীর্ঘ দিনের আন্দোলনের মুখে জার্মানিতে পরিবেশ বান্ধব পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। এতে যেসব বিমান ও রেল অধিক কার্বন নির্গমন করবে সেসব প্রতিষ্ঠানের উপর অতিরিক্ত কর আরোপ করা হবে। ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণের মাত্রা ৫৫ শতাংশে কমিয়ে আনার লক্ষ্য মাত্রাও ধরা হয়েছে।
পরিবেশবাদী আন্দোলনকারীদের অন্যতম নেতা সুইডিশ কিশোরী থানবার্গের ডাকা এ বিক্ষোভে অংশ নিতে সকাল থেকে লন্ডনের পার্লামেন্টের সামনে জড়ো হয় পরিবেশবাদীরা। শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন। প্যারিস জলবায়ু চুক্তিতে থেকে সরে যাওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনাও করেন তিনি।
এদিকে, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি এবং নিউইয়র্কেও একই দাবিতে আন্দোলন হয়। এতে অংশ নেন সুইডিশ কিশোরী থানবার্গ। বিশ্ব বাসযোগ্য করতে আমরা ক্লাস বাদি দিয়ে এখানে জড়ো হয়েছি। আমরা সুন্দর একটি পৃথিবী চাই। সোমবার জাতিসংঘের জলবায়ু সম্মেলনে শুরু হতে যাচ্ছে। আশা করি সেখানে এ বিষয়ে বড় ধরনের ঘোষণা আসবে।
জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর তাপমাত্রা আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় দেখা দিচ্ছে খরাসহ নানা ধরনের দুর্যোগ। গলে যাচ্ছে হিমালয়ের বরফ, বেড়েই চলেছে উদ্বেগ। আন্দোলনকারীরা বলছেন, এমন দুর্যোগ থেকে পৃথিবীকে রক্ষা করা না গেলে হুমকিতে পড়বে আগামী প্রজন্ম।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop