স্বাস্থ্যপ্রশ্নগুলো দেখুন, বোঝা যাবে সাইকোপ্যাথ কি না

সময় সংবাদ

fb tw
somoy
সাইকোপ্যাথ একটি মানসিক অসুস্থতা যা মনোবিজ্ঞানীদের ভাষায় ‘পারসোনালিটি ডিজঅর্ডার’ নামে পরিচিত। সাইকোপ্যাথি নামক অসুস্থতাটি নারী ও পুরুষ উভয়ে আক্রান্ত হতে পারে। মনোবিজ্ঞানীদের মতে আবেগ ও সহানুভূতি বর্জিত অপরাধ প্রবণতা, শারীরিক আগ্রাসন , অসামাজিক আচরণ , বেপরোয়া ঝুঁকি গ্রহণ করা,ঠাণ্ডা মাথায় অন্যায় করা, নিজ দোষ শিকার না করা, নিজেকে অনেক কিছু মনে করা, মানুষকে মিথ্যা দিয়ে প্রভাবিত করা, দায়িত্ব জ্ঞানহীনতা, প্ল্যান করে খারাপ কাজ করা, ধান্দাবাজি, মানুষের ক্ষতি করে অনুতপ্ত না হওয়া, মানুষের কষ্ট দেখে উপহাস করা এসকল আচরণ একজন সাইকোপ্যাথ এর মধ্যে দেখতে পাওয়া যায়।
এফবিআই (FBI) ক্রিমিনাল মেন্টালিটি পরীক্ষার জন্য বা মনোবিজ্ঞানীরা সাইকোপ্যাথ লোক পরীক্ষার জন্য কিছু পাজল ব্যবহার করে। জনপ্রিয় ৫ টি প্রশ্ন ও তার উত্তর লিখলাম। প্রথমে উত্তর দেখে ফেলবেন না। নিজে সাইকোপ্যাথ কিনা আগে বুঝে নিন।
প্রশ্ন: দুই সুন্দরী বোন ছিল। একবার তাদের বাবা মারা গেল। বাবার শেষকৃত্যতে এক অতি সুদর্শন অপরিচিত পুরুষকে দেখে দুই বোন। কিন্তু ছোট বোন তার সাথে পরিচিত হতে যাবার আগেই লোকটা চলে যায়। কিছুদিন পরে তাদের চাচা মারা যান। ওনার শেষকৃত্য তেও ঐ লোক আসে এবং এবারেও পরিচিত হতে পারে নাই ছোট বোন। কিছুদিন পরে বড় বোনকে হঠাৎ খুন করে ছোট বোন। এই খুনের কারণ কি?
প্রশ্ন: আপনি এক অনেক উঁচু বিল্ডিং এর ৬০ তলার জানালায় দাঁড়িয়ে বাইরে তাকাচ্ছিলেন। সামনের অপেক্ষাকৃত ছোট বিল্ডিং এর এক জানালায় দেখলেন একজন খুন হচ্ছে। খুনি হঠাৎ আপনাকে দেখে ফেলে এবং আপনার দিকে মাথা উঁচু করে তাকিয়ে হাতের তর্জনি উপরে নিচে নামিয়ে কি যেন নির্দেশ করতে থাকে। সে এভাবে করে কি করছে মনে হয়?
প্রশ্ন: আপনার একজনকে খুন করা খুবই দরকার এই মুহূর্তে। তাকে আপনি তাড়া করছেন। সে দৌড়ে গিয়ে একটা ঘরে ঢুকে যেটা থেকে বের হবার এই একটা দরজা ছাড়া আর কোন রাস্তা নাই। তাকে খুন না করলে আপনার অনেক লস হয়ে যাবে। এই মুহূর্তে আপনি কি করবেন?
প্রশ্ন: এক ছেলের চাচা অনেকদিন পরে বিদেশ থেকে আসলেন। মাঝখানে অনেক বছর দেখা হয়নি তাই সাথে ঐ ছেলের জন্মদিনের জন্য গিফট আনলেন একটা দামী ফুটবল আর একটা মোটর বাইক। কিন্তু গিফট দেখে ছেলে খুবই হতাশ হয়ে পড়ল। কেন হতাশ হল ছেলেটা?
প্রশ্ন: আপনি একটা দ্রুতগামী ট্রেনের বগিতে দাঁড়িয়ে আছেন। হঠাৎ দেখলেন পাশের একটা উঁচু রাস্তা থেকে এক গাড়ি দ্রুত নেমে আসছে ট্রেনের দিকে। গাড়ির সামনে ৪ জন লোক রশি দিয়ে বাঁধা আর এক সাইডে আরেকজন বাঁধা। এখন আপনার হাতের পাশে একটা হাতল আছে যা টান দিলে ঐ ট্রেনের এক বগি খুলে যাবে ফলে সেই সামনের ৪ জন বেঁচে যাবে কিন্তু পাশের জন থেঁতলে মারা যাবে। এখন আপনি কি করবেন? হাতল টান দিয়ে ৪ জনকে বাঁচাবেন নাকি চুপ করে দাঁড়িয়ে ৫ জনকেই মরতে দিবেন?
এবার উত্তরের পালা।
উত্তর (১): সাইকোপ্যাথরা উত্তর দিবে ছোট বোন ভেবেছিল বড় বোনের শেষকৃত্য তেও ঐ লোকের দেখা পাবে এবং সেই আশায় খুন করেছিল।
উত্তর (২): সাইকোপ্যাথরা উত্তর দিবে খুনিটা আপনার অবস্থান জানার জন্য আপনার দাঁড়ানো তলার সংখ্যা গুনছে। স্বাভাবিকরা অন্য উত্তর দিবে।
উত্তর (৩): সাইকোপ্যাথরা বলবে ওকে মারার জন্য দরজা ভেঙে না ঢুকে বাইরেই অপেক্ষা করবে কারণ সে ভেতরে কোন হাতিয়ার রাখতে পারে আপনাকে মারার জন্য।
উত্তর (৪): সাইকোপ্যাথরা বলবে ছেলেটার পা নাই বা সে খোঁড়া তাই পায়ের দ্বারা ব্যবহৃত উপহার পেয়ে হতাশ হল।
উত্তর (৫): এই উত্তর সাইকোপ্যাথ আর স্বাভাবিক রা অধিকাংশই একই জবাব দেয় – ট্রেনের হাতল টেনে ৪ জনকে বাঁচিয়ে একজন কে মারা। কিন্তু স্বাভাবিকরা এটা বলবে ইমোশনাল হয়ে আর সাইকোপ্যাথরা তাৎক্ষণিক কোন চিন্তা ছাড়াই বলে দিবে। মস্তিষ্কের MRI স্কেনে দেখা যায় সাইকোপ্যাথ দের এই উত্তর দেয়ার সময় pre frontal cortex উত্তেজিত হয় আর স্বাভাবিকদের হয় Amygdala যা আমাদের ইমোশনাল সেন্টার বলে বিবেচিত।
যদি উত্তরগুলো মেলানোর পর নিজেকে সাইকোপ্যাথি আক্রান্ত মনে হয়। তবে মনোরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়া উচিত।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop