পশ্চিমবঙ্গকড়া নাড়ছে শারদীয় দুর্গোৎসব

সময় সংবাদ

fb tw
কড়া নাড়ছে শারদীয় দুর্গা উৎসব। কাশফুলের হাওয়ায় দেবী দুর্গার আগমনের প্রহর গুণছে হিন্দু সম্প্রদায়। অন্যান্য স্থানের মতো ভারতের পশ্চিমবঙ্গেও পুরোদমে চলছে পুজার প্রস্তুতি। 
কাশফুলের সরব উপস্থিতিই জানান দিচ্ছে দুর্গা পূজার আগমনী বার্তা। কলকাতার অদূরের সল্টলেক নামের এই উপশহরে পূজার প্রস্তুতি চলছে পুরোদমে।
কলকাতার খুব কাছে হওয়ায় সল্টলেকে পাওয়া যায় গ্রাম এবং শহুরে পরিবেশের এক অদ্ভুত মিশেল। যার প্রভাব পড়েছে পূজা আয়োজনের ক্ষেত্রেও। এফডি ব্লকের এই মন্ডপে পাওয়া যাবে গল্পের গ্যালিভার ট্রাভেলসের আবহ। তৈরি হয়েছে গল্পের মতো একটি দেশও।
আয়োজকদের একজন বলেন, গ্যালিভার ট্রাভেলসের যে বইটা ছিলো, লিলিপুট আর বড় মানুষ তাদের নিয়েই আমাদের থিমটা। আমাদের এখানে দেখানো হবে, দুই ভাগে, এর সামনে একটা নদী করা হবে। নদীর একদিকে থাকবে শহর, আর অপর দিকে থাকবে গ্রাম। 
বারোয়ারি বা ক্লাবের পূজা ছাড়াও, কলকাতায় আবাসনের পুজোও শিরোনামে থাকে বরারব। এমনই একটি আবাসনের পুজো সল্টলেকের লাবনী এসেস্টে। আপাতত দৃশ্যে বাঁশের কারুকাজ মনে হলেও, লাইট অ্যান্ড সাউন্ডে পানির ধারা ফুটিয়ে তোলা হবে এখানে।
একজন বলেন, এর নাম দেয়া হয়েছে উচ্ছ্বাস, এখানে দেখানো হচ্ছে জলের তরঙ্গ।
প্রকৃতির সঙ্গে মানুষের সম্পর্ককে শিকড়ের সঙ্গে সম্পর্কের মতোই মনে করেন এখনকার পূজার আয়োজকরা। আর তাই পুরো মন্ডপ তৈরি হয়েছে পরিবেশবান্ধব সরঞ্জাম দিয়ে।
এবার শুধু সল্টলেক বা বিধাননগর এলাকাতেই হবে প্রায় দেড় হাজার দুর্গাপূজা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop