আন্তর্জাতিক সময়আবারও ভারত-পাকিস্তান উত্তেজনা

সময় সংবাদ

fb tw
somoy
আবারও কাশ্মীর নিয়ে দেখা দিয়েছে ভারত-পাকিস্তান উত্তেজনা। অস্ত্রবিরতি লঙ্ঘন করে পাকিস্তান ফের সীমান্তে হামলা চালিয়েছে বলে দাবি ভারতের।
ইসলামাবাদের জঙ্গিবাদের কারণে, নিরাপত্তার স্বার্থে কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর। এদিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে কাশ্মীর নিয়ে নরেন্দ্র মোদি ও ইমরান খান পাল্টাপাল্টি বক্তব্য তুলে ধরবেন বলে জানা গেছে।
ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনা থামছেই না। ভারতের দাবি, ফের অস্ত্র বিরতি লঙ্ঘন করে সীমান্ত রেখায় গুলি চালিয়েছে পাকিস্তান। শনিবার কাশ্মীরের পুঞ্চ ও রাজৈরি জেলায় এ ঘটনা ঘটে।
স্থানীয়রা বলছেন, এটা মূলত আবাসিক এলাকা, এখানে স্কুল কলেজ রয়েছে। তারা কেন এ স্থানে হামলা চালাবে?
অনেক বাড়ি-ঘরের ক্ষতি হয়েছে। মারা গেছে গবাদি পশুও।
সীমান্তে উত্তেজনার মধ্যেই কাশ্মীরের পুলওয়ামা জেলা থেকে জইশ-ই-মোহাম্মদের দুই সদস্যকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। এ-অবস্থায় অঞ্চলটির মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে জ্যেষ্ঠ কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ ৪ দিনের কাশ্মীর সফর শুরু করেছেন।
কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে জানিয়ে বিষয়টি নিয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে আওয়াজ তোলার অঙ্গীকার করেছে পাকিস্তান। ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী ইমরান খান তার ভাষণে এ নিয়ে কথা বলার পাশাপাশি অধিবেশনের ফাঁকে বিশ্বনেতাদের জনমত গঠনেও কাজ করবেন বলে জানিয়েছে পাক পররাষ্ট্র দফতর।
যদিও ইসলামাবাদের এ উদ্যোগকে 'নাটক' হিসেবে আখ্যা দিয়েছেন জাতিসংঘে ভারতের আবাসিক প্রতিনিধি সৈয়দ আকবর উদ্দিন।
আর ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর বলেন, পাকিস্তান এখন বিশ্ব সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল। দেশটির কারণে নিরাপত্তা শঙ্কায় কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাধারণ অধিবেশনে ভাষণে এ বিষয়টি উল্লেখ করবেন বলেও জানায় নয়াদিল্লি।
এর মধ্যেই কংগ্রেস নেতা শশী থারুর মন্তব্য করেছেন, কাশ্মীর নিয়ে মন্তব্য করার যোগ্যতা পাকিস্তানের নেই।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop