স্বাস্থ্যতৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রয়োজন সবার অংশীদারিত্ব

সময় সংবাদ

fb tw
somoy
তৃতীয় লিঙ্গ ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারি অংশীদারিত্ব প্রতিষ্ঠা জরুরি।
মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি'র (বন্ধু) প্রধান কার্যালয় অনুষ্ঠিত ‘ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ বিষয়ক এক কর্মশালায় বক্তারা এ কথা বলেন।
কর্মশালায় হিজড়া ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা, মানবাধিকার ও আইনগত অধিকার এবং উক্ত জনগোষ্ঠীর প্রতি সংঘটিত লিঙ্গীয় সহিংসতা বিষয়ে আলোচনা করা হয়। 
 
কর্মশালায় উপস্থিত ছিলেন গণমাধ্যমের প্রতিনিধিসহ বন্ধু’র নির্বাহী পরিচালক সালেহ আহমেদ, আইসিডিডিআরবি এবং বন্ধুর বিভিন্ন স্টাফ ও প্রতিনিধিবর্গ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বন্ধুর দ্যা গ্লোবাল ফান্ড প্রজেক্টের টিম লিডার আখতার জাহান শিল্পী।
আখতার জাহান শিল্পী বলেন, বাংলাদেশে হিজড়া ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠী তাদের মৌলিক অধিকারসহ সকল প্রকার মানবাধিকার ও আইনগত অধিকার থেকে বঞ্চিত। বিভিন্ন পর্যবেক্ষণে দেখা যায়, ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীকে স্বাস্থ্য সেবাগ্রহণকালীন সময়ে নানাবিধ প্রাতবন্ধকতার সম্মুখীন হতে হয়। বিশেষ করে, জটিল যৌনরোগের চিকিৎসা প্রাপ্তিতে তারা নানাভাবে হয়রানির শিকার হন।
উল্লেখ্য যে, বন্ধু দাতা সংস্থা দ্যা গ্লোবাল ফান্ডের অর্থায়নে ৩১টি সার্ভিস সেন্টারের মাধ্যমে দেশের ১৮টি জেলায় আনুমানিক ১৯ হাজার হিজড়া ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীকে বিভিন্ন স্বাস্থ্য সেবা যেমন: এইচআইভি/এইডস পরীক্ষা, এইচআইভি সংক্রমিত ব্যক্তিকে সরকারি সেবা কেন্দ্রে রেফার করা, চিকিৎসা প্রাপ্তিতে সহায়তা করা, ফলোআপ করা, মানসিক স্বাস্থ্য সেবা ও কাউন্সেলিং করা, জটিল যৌন রোগের চিকিৎসা প্রদান, টিবি স্ক্রিনিং, সাধারণ স্বাস্থ্য সেবা প্রদান, দক্ষতা উন্নয়ন এবং নিরাপদ যৌন আচরণ বিষয়ে সচেতনতা কার্যক্রম পরিচালনা করে থাকে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop