অন্যান্য সময়‘সাম্প্রতিক ভাবনা’য় ‘নদীর জন্য যুদ্ধ’র গল্প

সময় সংবাদ

fb tw
somoy
সবশেষ নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারে নদী দখলমুক্ত করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। সে অনুযায়ী টানা তৃতীয় বারের মতো সরকার গঠনের পরপরই ঢাকার চারপাশের নদী উদ্ধারে মাঠে নামে বিআইডব্লিউটিএ।
চলতি বছরের ২৯ জানুয়ারি থেকে বুড়িগঙ্গার কামরাঙ্গিরচর থেকে শুরু হয় নদী উদ্ধার অভিযান। নদী দখলমুক্ত করার এ অভিযানে শুধু বুড়িগঙ্গার দুই পাড়েই প্রায় দুই হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বিআইডব্লিউটিএ। উচ্ছেদে অবৈধ টিনের স্থাপনা থেকে শুরু করে গুড়িয়ে দেয়া হয় নদীর জায়গায় গড়ে তোলা অসংখ্য বহুতল ভবনও।
উচ্ছেদ থেকে রেহাই পায়নি স্থানীয় প্রভাবশালীদের অবৈধভাবে দখল করা কোটি টাকার ব্যবসা প্রতিষ্ঠানও। এছাড়া তুরাগ নদ দখল করে গড়ে তোলা মোহাম্মদপুরের আলোচিত আমিন মোমিন হাউজিংসহ কমপক্ষে ১৫টি অবৈধ আবাসন ব্যবসা প্রতিষ্ঠানের দখল থেকে মুক্ত করা হয়েছে নদীর জায়গা।
এছাড়া উচ্ছেদ চলাকালে তুরাগের দুই পাড় টঙ্গি ও আশুলিয়া, বালু, ধলেশ্বরী ও শীতলক্ষ্যা দখল করে গড়ে তোলা অসংখ্য অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান গুড়িয়ে দিয়েছে সংস্থাটি।
সবমিলিয়ে  ঢাকা ও নারায়ণগঞ্জের চারপাশের নদী দখল করা সাড়ে ৪ হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লউটিএ। নদীর জায়গা অবমুক্ত হয়েছে প্রায় ১১৩ একর। আর নিলামের মাধ্যমে রাজস্ব আয় হয়েছে প্রায় ৫ কোটি ২০ লাখ টাকা। এছাড়া জরিমানা আদায় হয়েছে প্রায় ৫০ লাখ টাকা। আর ৬টি মামলায় আসামী করা হয়েছে ২২ জন দখলদারকে।
স্বাধীনতার পর সবচে জোরালো এই অভিযান পরিচালনা করতে গিয়ে নানা রকমের অভিজ্ঞতা হয় বিআইডব্লউটিএ'র। সেই অভিজ্ঞতার আলোকেই সাজানো হয়েছে সময় টেলিভিশনের নিয়মিত অনলাইন অনুষ্ঠান 'সাম্প্রতিক ভাবনা'র এবারের পর্ব।
ঢাকার চারপাশে চলা টানা ৬ মাসের এই উচ্ছেদ অভিযানটি নৌ মন্ত্রণালয়ের নির্দেশে ও বিআইডব্লিউটিএ'র তত্ত্বাবধায়নে প্রত্যক্ষভাবে নেতৃত্ব দিয়েছেন ঢাকা নদী বন্দর কর্মকর্তা এ কে এম আরিফ উদ্দিন। এছাড়া উদ্ধারকৃত জায়গায় বিশাল উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে সরকার যার নেতৃত্ব দিচ্ছেন সরকারের যুগ্ম সচিব, বিআইডব্লিউটিএ'র অর্থ বিভাগের সদস্য মো. নুরুল আলম।
‘সাম্প্রতিক ভাবনা’র এবারের পর্বের নাম ‘নদীর জন্য যুদ্ধ’। সালাউদ্দিন সেলিমের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানটি প্রযোজনা করবেন মো. জাহিদুল ইসলাম রিফাত। আর অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন মাহমুদ রাকিব।
বুধবার (২৫ সেপ্টেম্বরর) সন্ধ্যা ৭টায় অনুষ্ঠানটি বিশ্বের যে কোনো প্রান্ত থেকে দর্শকরা সরাসরি দেখতে পারবেন। এছাড়া সরাসরি ০২-৯৬৭০০৬১ নম্বরে কল করে অথবা সময় টিভির অফিসিয়াল ফেসবুক পেইজে কমেন্টের মাধ্যমে বিভিন্ন বিষয়ে প্রশ্ন বা মন্তব্য করার সুযোগ পাবেন দর্শকরা।
অনুষ্ঠানটি সরাসরি দেখতে লগইন করতে হবে: www.facebook.com/somoynews.tv আর ইউটিউবে সরাসরি দেখতে লগইন করতে হবে: www.youtube.com/somoytvnetupdate এই ঠিকানায়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop