ksrm

রসুই ঘরগরুর মাংস দিয়ে কাঁচা কাঁঠাল

সময় সংবাদ

fb tw
somoy
কাঁচা কাঁঠালের তরকারি, নাম শুনলেই কেমন যেনো লাগে! কি অদ্ভুত ব্যাপার! অথচ কাঁচা কাঁঠালের যেকোনো পদ খু্বই মজাদার ও জনপ্রিয় আজকাল। কাঁচা কাঁঠালের সঙ্গে গরুর মাংসের যে স্বাদ সেটার তুলনা হয় না। চলুন জেনে নেওয়া যাক কাঁচা কাঁঠাল ও গরুর মাংসের মজাদার কিছু রেসিপি। 
উপকরণ : ১ কেজি গরুর মাংস, পেঁয়াজ কুচি ১ কাপ পরিমাণ , হাফ চা চামচ মরিচ গুঁড়ো, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ জিরা গুঁড়ো, হাফ চা চামচ পরিমাণ হলুদ গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ২ টি তেজপাতা (মাঝ দিয়ে ছিঁড়ে), সাদা গোল মরিচ ৮ – ১০ টি (গুঁড়ো করে), লং ৭ – ৮ টি (গুঁড়ো করে), গরম মসলা ১ চা চামচ পরিমাণ (দারুচিনি ও এলাচ গুঁড়ো), লবণ স্বাদ মতো, ৩ চা চামচ সয়াবিন তেল। 
প্রণালী : প্রথমে একটি হাড়ি নিয়ে ১ কেজির মতো গরুর মাংস নিতে হবে। এবার এক এক করে সব মসলা (পেঁয়াজ কুচি ১ কাপ, ১ টেবিল চামচ পরিমাণ রসুন বাটা, ১ টেবিল চামচ পরিমাণ আদা বাটা, ১ টেবিল চামচ জিরা গুঁড়ো, হাফ চা চামচ মরিচ গুঁড়ো, হাফ চা চামচ পরিমাণ হলুদ গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ২ টো তেজপাতা, সাদা গোল মরিচ ৮ – ১০ টি, লং ৭ – ৮ টি , ১ চা চামচ গরম মসলা গুঁড়ো, লবণ স্বাদ মতো, ৩ চা চামচের মতো সয়াবিন তেল) দিয়ে মাংসের সঙ্গে ভালো ভাবে মাখিয়ে নিতে হবে। এখানে আস্ত দারুচিনি বা এলাচ ও ব্যবহার করতে পারেন। এবার জ্বাল ফুল রেখে মাংসের হাড়ি চুলায় দিয়ে দিবেন। 
মাংস থেকে অনেক পানি ছাড়বে ওই পানি দিয়ে মাংস কষিয়ে নিতে হবে। বাড়তি কোন পানি না দেওয়াই ভালো। মাংস কষানোর জন্য ১০–১৫ মিনিট ঢাকা দিয়ে অপেক্ষা করতে হবে। মাংসের তেল যখন উপরে উঠে আসবে তখন বুঝতে পারবেন মাংস কষানো হয়ে গেছে। এবার ২ কাপ পানি দিয়ে মাংস সিদ্ধ করে কাঁঠাল মাংসের সঙ্গে মিশিয়ে নিতে হবে। কিছু সময় পর আর একটু পানি দিয়ে ৪ টি কাঁচা মরিচ দিয়ে সিদ্ধ করে নিতে পারেন। এভাবে কিছু সময় রান্না করলেই তৈরি হয়ে যাবে গরুর মাংস দিয়ে কাঁচা কাঁঠাল। এটি সুস্বাদু ও মজাদার খাবার। 
এঁচোড় বা কাঁঠালের তরকারি : 
উপকরণ : তেল ১ কাপ পরিমাণ, তেজপাতা ২ টি ( ছিঁড়ে দিতে হবে ), দারুচিনি ৩ টুকরা ( গুঁড়ো করে ), পেঁয়াজ ১ কাপ পরিমাণ, লবণ স্বাদ মতো, হাফ চা চামচ জিরা, আদা বাটা হাফ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচের গুঁড়ো হাফ চা চামচ, হলুদের গুঁড়ো হাফ চা চামচ, কাঁচা কাঁঠাল ১টি, আলু ১টি। 
প্রণালী : প্রথমে কাঁঠালে লবণ মেখে একটি প্যানে ভেজে নিতে হবে। একটি আলু গোল গোল করে কেটেও কাঁঠালের সঙ্গে দিয়ে দিতে পারেন। প্রথমে একটি প্যানে ১ কাপ পরিমাণ তেল নিতে হবে। এবার সব মসলা (তেজপাতা ২টি, দারুচিনি ৩ টুকরা , পেঁয়াজ এক কাপ পরিমাণ,  লবণ স্বাদ মতো , হাফ চা চামচ জিরা , হাফ চা চামচ আদা বাটা , রসুন বাটা ১ চা চামচ) দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। একটু পানি দিয়ে হাফ চা চামচ মরিচের গুড়ো এবং হাফ চা চামচ হলুদের গুঁড়ো দিয়ে কাঁঠাল ও আলু দিয়ে ২ থেকে ৩ মিনিট কষিয়ে নিতে হবে। এবার একটি টমেটো ছোট ছোট করে কেটে দিবেন আর কিছু কাঁচা মরিচ দিয়ে একটু নেড়ে ২ কাপ পরিমাণ পানি দিতে হবে। জ্বাল মিডিয়াম আঁচে রেখে এ গুলো সিদ্ধ করে নিলেই তৈরি হয়ে যাবে এঁচোড় বা কাঁচা কাঁঠালের তরকারি।  

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop