ধর্মসারা দেশে সাড়ম্বরে মহালয়া উদযাপিত

সময় সংবাদ

fb tw
somoy
দেশের বিভিন্ন মন্দিরে শনিবার (২৮ সেপ্টেম্বর) ভোর থেকে  মহালয়ার ঘট স্থাপন, শঙ্খধ্বনি ও চণ্ডীপাঠের মধ্য দিয়ে আহ্বান জানানো হয়েছে দেবীকে দুর্গাকে। অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তি প্রতিষ্ঠার জন্য মর্ত্যে আসবেন দেবী দুর্গা। তাই তার আবাহনে চলছে নানা আয়োজন।
শনিবার ভোরে ঢাকের বাদ্য, উলুধ্বনি আর শঙ্খধ্বনিতে মুখরিত হয়ে ওঠে ময়মনসিংহ নগরীর দুর্গাবাড়ি মন্দির। কাশর ঘণ্টা আর চণ্ডীপাঠের মাধ্যমে দেবী দুর্গাকে মর্ত্যে আবাহন করেন সনাতন ধর্মাবলম্বীরা। মহালয়ার আনুষ্ঠিকতায় অংশ নিতে মন্দিরে মন্দিরে ভক্তদের ঢল নামে।
বরিশালের শ্রী শ্রী রাধা গোবিন্দ নিবাস মন্দিরের সামনে জড়ো হন সনাতন ধর্মাবলম্বীরা। এরপর ভক্তিমূলক সংগীত ও নৃত্যের তালে তালে অশুভ শক্তি বিনাশে দেবী দুর্গাকে মর্ত্যে আমন্ত্রণ জানান পুণ্যার্থীরা।
ঢাক আর কাশরের সুর জানান দেয় দুর্গা দেবীর আগমনী বার্তা। চট্টগ্রামের জে এম সেন হলসহ বিভিন্ন মন্দিরে চলে মহালয়ার আনুষ্ঠানিকতা। বিভিন্ন ফল-ফলাদি দিয়ে নৈবদ্য সাজিয়ে দেবীর উদ্দেশে নিবেদন করেন পূজারীরা।
এ ছাড়া সিলেট, রংপুর, রাজশাহীসহ বিভিন্ন জেলায় চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনের মাধ্যমে শুরু হয় মহালয়া পূজা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop