প্রবাসে সময়ব্রিটেনের অভিবাসন নীতিমালায় পরিবর্তন

ওয়েব ডেস্ক

fb tw
নির্বাচনের ঠিক এক মাস আগে ব্রিটেনের অভিবাসন নীতিমালায় ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। ব্যবসায়ীদের জন্য ভিসা প্রদানের ক্ষেত্রে শিথিলতাসহ বেশ কিছু সুযোগ সুবিধা ও নীতিমালার পরিবর্তন করা হয়েছে। এর ফলে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন হয়েছে বাংলাদেশিসহ অ-ইউরোপীয় দেশগুলোর ব্যবসায়ীদের জন্য।
তবে, এই নীতিমালার শিথিল করণের এ সুযোগকে কেউ যেন অপব্যবহার না করে এমনই পরামর্শ ব্রিটেনের বাংলাদেশি ব্যবসায়ী নেতাদের।
ব্রিটেনে বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের আকৃষ্ট করতে ১'শটিরও বেশি ব্যবসায়িক প্রতিষ্ঠান ও পর্যটন সংস্থার সাথে আলোচনা করে নতুন নীতিমালা চালু করেছে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে ব্যবসায়িক উদ্দেশে যারা ভ্রমণ করতে ইচ্ছুক তাদের জন্য শিথিল করা হয়েছে ভিসা সংক্রান্ত বেশ কিছু পুরনো নিয়ম।
একাডেমিক ভিসা নিয়ে ব্যবসা সংক্রান্ত গবেষণা কিংবা উচ্চ শিক্ষার জন্য ব্রিটেনে সহজেই আসতে পারবেন ব্যবসায়ীরা। এই ভিসার মেয়াদ ১২ মাস করা হলেও অন্যান্য বিজনেস ভিসার মেয়াদ ৬ মাসই থাকছে।
ইউকে বাংলাদেশি সলিসিটরস সোসাইটির সাবেক সভাপতি মো: আবুল কালাম বলেন, 'আগের বিজনেস ভিসায় অনেক সীমাবদ্ধতা ছিল। আগের ভিসায় শুধু ভিজিটর হিসেবেই আসা যেত কোনো কাজের সুযোগ ছিল না। এখন যে ভিসা চালু করা হয়েছে সেটা আগের চেয়ে অনেক পরিসর এবং সহজ।'
শুধুমাত্র ব্যবসায়ী নয়, ব্যবসায়ীদের নিজ নিজ কর্মদক্ষতা কাজে লাগিয়েও উপার্জনের সুযোগ রয়েছে নতুন এই নীতিমালায়। তবে, ভিসা নীতিমালার শিথিল করণের এই সুযোগকে কোনভাবেই অপব্যবহার না করার পরামর্শ ব্রিটেনের ব্যবসায়ী সংগঠন নেতাদের।
ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের মেম্বারশিপ সেক্রেটারি মনির আহমেদ বলেন, 'আমি আশা করবো যে, এই ভিসা কোনো জালিয়াতি বা এটার কোনো অপব্যবহার না করা হয়। এটার মাধ্যমে আমরা যারা ব্যবসায়ী রয়েছি তারা যেন সুন্দর এবং সুষ্ঠুভাবে যাতায়াত করতে পারি। এই ভিসা যেন চালু থাকে।'
ভিসা প্রক্রিয়ার জটিলতায় যুক্তরাজ্যের অর্থনৈতিক সমৃদ্ধি বাধাগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ করে আসছিলেন দেশটির ব্যবসায়ী নেতারা। নতুন ভিসা প্রক্রিয়া তাদের দীর্ঘদিনের দাবির বাস্তবায়ন ও বিশ্ব বাজার অর্থনীতির আলোকে সময়োপযোগী সিদ্ধান্ত বলে মনে করেন তারা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop