স্বাস্থ্যএখনো নাগালের বাইরে হৃদরোগের চিকিৎসা

মুজাহিদ শুভ

fb tw
দেশে হার্টের রিং এর দাম কমানোর পরও নাগালে আসেনি হৃদরোগের চিকিৎসা। হৃদরোগের সার্জারির সিংহভাগই বেসরকারি হাসপাতালে হওয়ায় বাধ্য হয়ে বেশি খরচ করতে হচ্ছে রোগীদের। আবার যথাসময়ে অস্ত্রোপচারের জন্য তারিখ না পাওয়ায় বিদেশে পাড়ি জমাচ্ছেন অনেকে। বিশেষজ্ঞরা বলছেন, বেসরকারি হাসপাতালের সার্জারি ব্যয়কে কাঠামোর মধ্যে আনার সময় এসেছে। পাশাপাশি সরকারি হাসপাতালের সক্ষমতা বাড়ানোরও পরামর্শ তাদের। 
হৃদরোগে আক্রান্ত সালেয়া বেগমের ভাল্ব প্রতিস্থাপন হয়েছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে। অনেক কষ্টে ১ লাখ ৯০ হাজার টাকা যোগাড় করে সার্জারির সুযোগ হলেও সিরিয়াল পেতে সময় লেগে যায় আড়াই মাস।
সক্ষমতা থাকলেও অপারেশনের ডেট পেতে অনেককেই অপেক্ষা করতে হচ্ছে মাসের পর মাস। বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির জরিপে ২০১৮ সালে সরকারী ও বেসরকারি হাসপাতাল মিলে বড় ধরনের পরীক্ষা নিরীক্ষা ও সার্জারি ৫০ হাজারে পৌঁছেনি। এর মধ্যে জাতীয় হৃদরোগ হাসপাতালে এই সংখ্যা মাত্র সাড়ে ১০ হাজার। ৫০ হাজারের বেশীরভাগ সার্জারি বেসরকারি হাসপাতালে সম্পন্ন হওয়ায় বড় ধরনের আর্থিক চাপের মধ্যে পড়ছেন সাধারণ রোগীরা।
ওপেন হার্ট বা বাইপাস সার্জারিতে সরকারি হাসপাতালের খরচ মাত্র ৫০ হাজার হলেও বেসরকারি হাসপাতাল ভেদে এই ব্যয় আড়াই লাখ থেকে সাড়ে ৪ লাখ টাকা পর্যন্ত। একইভাবে সরকারিতে নামমাত্র মূল্যে ভাল্ব প্রতিস্থাপন সম্ভব হলেও বেসরকারিতে খরচ ২ লাখ ৫০ হাজার থেকে ৪ লাখ টাকা পর্যন্ত।
জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক বলেন, শুধু আইন হলে হবে না। প্রয়োগ করতে হবে, আমাদের বাস্তববাদী হতে হবে।
দক্ষ জনবল তৈরী পাশাপাশি নানান প্রণোদনার মাধ্যমে সরকারী হাসপাতালে সার্জারির সংখ্যা বাড়াতে না পারলে হৃদরোগ চিকিৎসা সাধারণ মানুষের নাগালের বাইরেই রয়ে যাবে বলে মত বিশেষজ্ঞদের।
ঢামেক হৃদরোগ বিভাগ প্রধান অধ্যাপক ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী বলেন, আমাদের লোকবল নেই, এনেস্থেটিস্ট নেই, সাপোর্ট স্টাফ নেই।  
ক্রমাগতভাবে বাড়তে থাকা হৃদরোগীর সংখ্যার সাথে পাল্লা দিয়ে বাড়ছে না হৃদরোগের চিকিৎসার সুযোগ। সমস্যা সমাধানে দক্ষ জনবল তৈরীর পাশাপাশি রাজধানী নির্ভর সেবা সারাদেশে ছড়িয়ে দেবার পরামর্শ বিশেষজ্ঞদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop