স্বাস্থ্য“হীনমন্যতা ও অবহেলাও হতে পারে আপনার সন্তানের ওজন বৃদ্ধির মূল কারণ”

সময় সংবাদ

fb tw
somoy
আমরা বাবা-মা খুবই ব্যস্ত। বেশিরভাগ বাবা-মা লক্ষ্য রাখেন না, সন্তানের মানসিক অবস্থার দিকে। আপনার সন্তান তার সদ্য কৌতূহলপূর্ণ জীবনে নানা বিষয় নিয়ে হীনমন্যতায় ভুগছে। স্কুল/কলেজে সহপাঠীদের সাথে মতের মিল না হওয়া, মা-বাবা থেকে পর্যাপ্ত সময় না পাওয়া, মাত্রাতিরিক্ত পড়াশুনার চাপ, পারিপার্শ্বিক অসামঞ্জস্যপূর্ণ পরিস্থিতিতে সে যখন নিজেকে মানানসই মনে করছে না ,তখনই তার মধ্যে হীনমন্যতার সৃষ্টি হয়।
খাবারের প্রতি সে আগ্রহ হারিয়ে ফেলে এবং তার ফলস্বরূপ বিভিন্ন Vitamin/Minerals এর Deficiency তার মধ্যে দেখা যায়। তার মধ্যে খাবার Skip করার Tendency বাড়তে থাকে। আবার খাবারের প্রতি অনেক বে নির্ভরশীলতাও অনেকের মধ্যে দেখা যায়। দুটিই কিন্তু ওজন বৃদ্ধির মূল কারণ।
এ সময় একজন পুষ্টিবিদই একমাত্র আপনাকে Balance diet কি হবে আপনার সন্তানের তার Guideline দিতে পারবেন এবং পুষ্টিবিদের কাছে বাবা-মা’র মূল অভিযোগটাই কিন্তু থাকে সন্তানের ওজন বেড়ে যাওয়া, পাশাপাশি Skin এর সমস্যা, চুল পরে যাওয়া ইত্যাদি।
সেই Balance diet এর Guideline মাথায় রেখে একজন মা-ই কিন্তু পারবেন সন্তানের রুচির কথা চিন্তা করে বিভিন্ন Item তৈরি করতে, যাতে তার খাবারটি একঘেয়ে না হয়ে যায়- আমাদের সন্তান তখনি বুঝতে পারবেন Healthy খাবার আসলে কি। Frozen food  জাতীয় Unhealthy খাবার যাতে সন্তানের Breakfast –Tiffin- বিকালের নাস্তা না হয়। ঘরের তৈরি খাবার যেমন-fish or chicken cutletor- কাবাব, সবজি পাকোড়া, চটপটি, ছোলা ও ঘুগনি, Egg pudding, custard, fruit salad, fruit juice, mixed nuts-এগুলো থেকে Protein এর পাশাপাশি- Good fat, Vitamins, Minerals-তার খাবারটিকে Healthy করছে। এভাবে করে প্রত্যেক সন্তানের কাছেই তার মা হয়ে উঠতে পারেন একজন Perfect পুষ্টিবিদ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop