শিক্ষা সময়অনুষ্ঠানে ‘জয় হিন্দ’ স্লোগান দিয়ে বিতর্কে রাবি উপাচার্য

সময় সংবাদ

fb tw
somoy
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এক অনুষ্ঠানে ‘জয় হিন্দ’ স্লোগান দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও ক্রিয়াশীল ছাত্র সংগঠনের নেতারা বলছেন, এভাবে অন্য একটি দেশের স্লোগান দিয়ে তিনি দেশের সার্বভৌমত্বকে খাটো করেছেন। এটি রাষ্ট্রদ্রোহিতার শামিল। এর মধ্য দিয়ে তিনি উপাচার্য পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।
এদিকে, উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষকদের গ্রুপ সাদা দল। একই সঙ্গে এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন তারা।
রোববার (২৯ সেপ্টেম্বর) সাদা দলের ভারপ্রাপ্ত আহ্বায়ক অধ্যাপক ড. মোহা. এনামুল হক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, এ ধৃষ্টতা রাষ্ট্রদ্রোহিতার শামিল। এর মধ্যে দিয়ে তিনি (উপাচার্য) তার পদের চরম অবমাননা ঘটিয়েছেন এবং ওই পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন। সুতরাং অবিলেম্ব তাকে জাতির সামনে ক্ষমা চাওয়ার দাবি জানাই। সেই সঙ্গে আইনের আওতায় এনে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের জন্য তার যথাযথ শাস্তির দাবি জানাচ্ছি।
বিবৃতিতে আরও বলা হয়, আমরা অবাক হয়ে লক্ষ্য করছি, বিশ্ববিদ্যালয়ের একজন উপাচার্য কীভাবে আধিপত্যবাদী একটি দেশের জয়ধ্বনি দিতে পারেন! এটা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য চরম অবমাননাকর। এর মাধ্যমে প্রমাণিত হয় তিনি বাংলাদেশের স্বতন্ত্র অস্তিত্ব এবং রাষ্ট্রীয় সত্ত্বাবিরোধী ব্রাহ্মণ্যবাদী ষড়যন্ত্রকারীদের সঙ্গে মিলে দেশবিরোধী চক্রান্তে লিপ্ত হয়েছেন।
এতে আরও বলা হয়, অখণ্ড ভারতের স্লোগান দিয়ে তিনি দীর্ঘদিন ধরে চলে আসা সাম্রাজ্যবাদী শক্তির গোলাম হিসেবে নিজেকে উপস্থাপন করেছেন। তিনি ক্ষমা না চাইলে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবার তার বিরুদ্ধে আন্দোলনে নামতে বাধ্য হবে।
উল্লেখ্য, সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য শেষে ‘জয় হিন্দ’ স্লোগান দেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। বক্তব্যের শেষে তিনি ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানের পর ‘জয় হিন্দ’ স্লোগান দেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop