শিক্ষা সময়‘কারিগরি শিক্ষায় জোর দিচ্ছে সরকার’

সময় সংবাদ

fb tw
somoy
দেশের বিপুল জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে কারিগরি শিক্ষায় বিশেষ জোর দিচ্ছে সরকার। এতে এই শিক্ষায় প্রতিবছরই ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। বিগত ১০ বছরে কারিগরিতে ভর্তির হার এক শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৭ শতাংশে।
শিক্ষাবিদরা বলছেন, সাধারণ ধারার শিক্ষায় শিক্ষিত হয়ে চাকরি না পাওয়ার হতাশা থেকেই নিজেকে হাতে কলমে দক্ষ হিসেবে গড়ে তুলছে শিক্ষার্থীদের।
বেসরকারি খাত বড় হওয়ায় চাকরির বাজারে দিন দিন বাড়ছে দক্ষ কর্মীর চাহিদা। সেই সাথে দেশের বাইরেও চাহিদা বাড়ছে দক্ষ কর্মীর। ফলে প্রচলিত ধ্যান ধারণা থেকে বেরিয়ে এসে ভালো ফল অর্জন কারী মেধাবী শিক্ষার্থীরাও এখন ঝুঁকছে কারিগরি শিক্ষার দিকে।
একটা সময় অপেক্ষাকৃত কম মেধাবী কিংবা পাবলিক পরীক্ষায় খারাপ রেজাল্টধারীরা কারিগরিতে পড়তো। তবে, গত ছয় বছরে পাল্টেছে এ চিত্র। ২০১৪ সালে কারিগরিতে শিক্ষার্থী ছিলো নয় লাখ, ২০১৯ এর শেষে দিকে এ সংখ্যা ১৭ লাখ ছাড়িয়েছে।
সরকার নির্ধারিত ২০৩০ সালের মধ্যে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার হার ৩০ শতাংশ করার লক্ষ্যমাত্রার পথে এগোচ্ছে কারিগরি শিক্ষা বোর্ড।
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোরাদ হোসেন মোল্লা বলেন, মনিটিরিং ব্যবস্থা আরো জোরধার করা হয়েছে। শিক্ষা জীবন শেষ করে যাতে শিক্ষার্থীরা কর্মক্ষেত্রেও ভালো কাজ করতে পারে সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
শিক্ষাবিদরা বলছেন, চাকরির বাজার বিবেচনায় বর্তমানে শিক্ষার্থী আর অভিভাবকরা আগ্রহী হচ্ছেন কারিগরি শিক্ষায়। তবে এ শিক্ষার প্রসারতা বাড়াতে প্রশিক্ষকদের আরো দক্ষ করে তোলার তাগিদ তাদের।
শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী বলেন, প্রতি পাঁচ জন শিক্ষার্থীর মধ্যে একজন যাবে কারিগরি শিক্ষায়। মানসম্মত দক্ষ শিক্ষার্থী তৈরি করতে মানসম্মত শিক্ষক বা প্রশিক্ষক দরকার। 
বর্তমানে দেশের ৪৯টি সরকারি পলিটেকনিক্যাল ইন্সটিটিউটে আসন বৃদ্ধিসহ এই শিক্ষা উন্নীতকরণে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে সরকার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop