তথ্য প্রযুক্তির সময়স্লো স্মার্টফোন ফাস্ট করতে করণীয়

সময় সংবাদ

fb tw
somoy
স্মার্টফোনের সবচেয়ে বড় সমস্যা স্লো হয়ে যাওয়া। এতে করে ফোনে ঠিক মতো কাজ করা যায় না। এই সমস্যায় না পড়লে বোঝা যায় না কতখানি বিরক্ত লাগে এই সমস্যাটি। তবে সমস্যা যার আছে সমাধানও আছে। যদি স্মার্ট ফোনটি খুব স্লো হয়ে গিয়ে থাকে তাহলে ফাস্ট করে নিন নিজেই।
ব্যাকগ্রাউন্ড অ্যাপ : মোবাইল কেনার সময়ে যে ব্যাকগ্রাউন্ড ডিসপ্লেটি থাকে তা অনেক সময়েই অনেকের পচ্ছন্দ হয় না। আর তার কারণেই মূলত অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা প্লেস্টোর বা অন্য কোনও সাইট থেকে কখনও চলমান আবার কখনও এইচডি ওয়ালপেপার ডাউনলোড করে নিজের ফোনের ব্যাকগ্রাউন্ড ইমেজ সেট করেন। আসলে জানেন কী এটি একটি অন্যতম কারণ আপনার ফোনটিকে স্লো করে দেওয়ার।
কারণ, সব স্মার্টফোনেই একটি সীমিত মেমরি অর্থাৎ জার্ম থাকে। অতিরিক্ত অ্যাপ ফোনে রাখায় তার জায়গা কমে। যার জেরেই ফোনটি স্লো হয়ে যায়। যদি নতুন ব্যাকগ্রাউন্ডটিকে রেখে ফোনটিকে আগের গতিতেই কাজ করাতে চান, তবে ফোন থেকে আগে পুরানো কিছু অ্যাপ আনইনস্টল করুন। তারপরই ডাউনলোড করুন নতুন অ্যাপটি।
মেমরি স্টোরেজ ফুল : স্মার্টফোনে অতিরিক্ত অ্যাপ, ছবি, গান, ভিডিও রাখার কারণে অনেক সময়েই আপনার ফোনের মেমরি ভর্তি হয়ে যায়। তার ফলেই আপনার ফোনটি স্লো চলে। কারণ র্যাম যথেষ্ট মেমরি স্পেস দিতে পারে না। এর থেকে বাঁচতে যত দ্রুত সম্ভব ফোন থেকে অপ্রয়োজনীয় অ্যাপ, গান, ছবি, ভিডিও বা অন্য কোনও ফাইল ডিলিট করুন।
পুরাতন ব্যাটারি : স্মার্টফোনের ব্যাটারি অনেক দিনের পুরানো হলে অনেক সময়ে ফোন স্লো কাজ করে। ফোন অহেতুক গরম হয়ে যায়। এর থেকে স্মার্টফোনটিকে বাঁচাতে সময় থাকতেই বদলান ব্যাটারি।
ওএস এবং অ্যাপ আপডেট : স্মার্টফোনের ওএস অর্থাৎ অপারেটিং সিস্টেম সবসময়ে আপডেট রাখা খুবই জরুরি। নতুন ওএস আসলে আপডেট করে ফেলুন। একইসঙ্গে আপডেট রাখুন মোবাইলে ব্যবহৃত অ্যাপগুলো। এই দুটি সঠিক আপডেট থাকলে আপনার ফোন স্লো হওয়ার সম্ভবনা অনেকটাই কম থাকে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop