ksrm

স্বাস্থ্যবাংলাদেশে যে কারণে বন্ধ হলো রেনিডিটিন

শাতিলা শারমিন

fb tw
somoy
ভারতের দুটি কোম্পানি থেকে কাঁচামাল আমদানি এবং এর থেকে রেনিটিডিন গ্রুপের ওষুধ উৎপাদন ও বিক্রি সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। আন্তর্জাতিক একাধিক গবেষণায় সারাকা ল্যাবরেটরিজ এবং ডক্টর রেড্ডিস নামের এ দুই কোম্পানির কাঁচামালে ক্যান্সারের উপাদান রয়েছে বলে জানার পরেই এ সিদ্ধান্ত নিল ওষুধ প্রশাসন।
যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন সংস্থা- এফডিএ এবং ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রক সংস্থা তাদের প্রাথমিক পরীক্ষায় বেশ কিছু ব্র্যান্ডের রেনিটিডিনের মধ্যে পরিবেশ দূষণজনিত এন-নিট্রোসডিমিথাইলামাইন-এনডিএমএ নামে ক্যান্সারের উপাদানের উচ্চমাত্রার উপস্থিতি পায়। এ ঘোষণার পর, যুক্তরাষ্ট্রের এই ওষুধ প্রস্তুত কোম্পানি- স্যান্ডোজ তাদের রেনিডিটিন ওষুধ সরবরাহ বন্ধ করে।
এনডিএমএর ক্ষতিকর মাত্রা নিশ্চিত না হলেও সতর্কতা হিসেবে কানাডা, যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি কোম্পানি রেনিটিডিন সরবরাহ ও বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা দেয়। পরে, ভারতের ওষুধ কোম্পানি ড. রেড্ডিস ফার্মাসিউটিক্যালস ও গ্ল্যাক্সো স্মিথক্লাইন এই ঘোষণা দেয়।
বিশ্বজুড়ে এ পদক্ষেপের পর, রোববার দেশে এ বিষয়ে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সঙ্গে বৈঠকে বসে ওষুধ প্রশাসন অধিদফতর। পরে অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান জানান, দেশের মানুষের স্বাস্থ্যের হুমকির কথা বিবেচনায় এনে রেনিটিডিন তৈরির কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।
যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন সংস্থা-এফডিএর ফর্মূলায় বাংলাদেশে ওষুধ তৈরি হয় এজন্য তাদের পদক্ষেপ অনুসরণ করা হচ্ছে বলে জানায় বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান।
সর্তকতা হিসেবে এ সিদ্ধান্ত বলে জানায় সংস্থাটি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop