পশ্চিমবঙ্গবাংলাদেশ থেকে ইলিশের প্রথম চালান ঢুকল ভারতে

সুব্রত আচার্য

fb tw
somoy
পশ্চিমবঙ্গে প্রকৃতিতে শরৎ বিরজমান হলেও আকাশে বর্ষার আবহ। বর্ষা মানেই তো ইলিশ...! বাঙালির ইলিশ এবং শরৎ দুটোর মধ্যে সংযোগ ঘটে গেলো বাংলাদেশের একটি সিদ্ধান্তে। দীর্ঘ সাত বছর পর, সীমান্তের কাঁটাতারের বেড়া ডিঙালো পদ্মার রূপলি ইলিশ। আর তা নিয়েই চূড়ান্ত উচ্ছ্বাস শুরু সীমান্ত থেকেই।
প্যাকেজঘড়ির কাটায় তখন ভারতীয় সময় পৌনে আটটা। ভারত-বাংলাদেশ আন্তজাতিক স্থলবাণিজ্য বন্দর দিয়ে একে একে প্রবেশ করছে বাংলাদেশের ট্রাক। সেই ট্রাকগুলোতে কার্টন ভর্তি রয়েছে পদ্মার রূপলি শষ্য ইলিশ।
কাগজপত্রের জটিলতার কারণে একদিন সীমান্তের ওপারে বেনাপোলে আটকে থাকলেও সোমবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যার পর থেকেই সীমান্তের দরজাখুলে যায় পদ্মার পাড়ের ভালোবাসার এই নির্দশের জন্য।
বাংলাদেশের রফতানিকারক প্রতিষ্ঠানের এজেন্ট এবং বিজিবির সদস্য দীর্ঘ সাত বছর পর শারদীয়শুভেচ্ছা হিসেবে বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গের বাঙালিদের কাছে ৫০০ ইলিশের প্রথম চালান ঢুকে যাওয়ায় খুশি সীমান্তের মানুষ।
কার্তিক চক্রবর্তী সিঅ্যান্ডএফ এজেন্ট হাওড়ার মাছের আড়ৎ হয়ে নিলামের মাধ্যমে প্রতিকেজি ইলিশের দাম চূড়ান্ত হয়ে মঙ্গলবার সকাল থেকেই কলকাতা ও হাওড়ার বাজার গুলোতে এপার বাঙালিরা ব্যাগ ভর্তি করে পদ্মার ইলিশ বাড়ি নিয়ে যেতে পারবেন। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop