বাংলার সময়কোটি কোটি টাকা ব্যয়েও দূর হচ্ছে না নাব্য সংকট

সঞ্জয় কর্মকার অভিজিৎ

fb tw
somoy
বছরের পর বছর কোটি কোটি টাকা ব্যয়ে ড্রেজিং করা হয় কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে। কিন্তু দূর হচ্ছে না নাব্য সংকট। প্রকল্পে বড় ধরনের দুর্নীতির কারণে দীর্ঘদিনেও এ সমস্যা থেকে দক্ষিণাঞ্চলবাসী মুক্তি পাচ্ছে না বলে মত বিশিষ্টজনদের। উপজেলা প্রশাসন বলছে, খনন কাজে অনিয়মের কোনো অভিযোগ তার জানা নাই।
স্বাভাবিকভাবে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে চলাচলকারী ফেরিগুলোর যাতায়াতে ৭ থেকে ৮ ফুট পানির গভীরতার প্রয়োজন হয়। জোয়ার-ভাটাসহ নানা কারণে চ্যানেলে পলি পড়ায় এর গভীরতা নেমে আসে ৩ থেকে ৫ ফুটে। ফলে বন্ধ হয়ে যায় ফেরি চলাচল। পদ্মা নদীর লৌহজং টার্নিং পয়েন্ট, হাজরা ও চায়না চ্যানেলে নাব্য সংকট দূর করতে বছরের পর বছর কোটি কোটি টাকা ব্যয়ে ড্রেজিং করে পলি ফেলা হয় নদীর পাড়ে। স্রোতে সেই পলি নদীতে পড়ে আবারো একই স্থানে সৃষ্টি হয় নাব্য সংকট। ফলে দীর্ঘ সময় বন্ধ রাখা হয় ফেরি চলাচল।
ফেরি পার হওয়া এক যাত্রী বলেন, রাতে ১২টার দিকে বরগুনা থেকে এসেছি কিন্তু এখনো ফেরি পায়নি। ফেরির জন্য ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয়।  
এদিকে কর্তৃপক্ষের আন্তরিকতার অভাবে দীর্ঘদিনেও এ সমস্যার সমাধান হচ্ছে না বলে জানান ফেরি চালকরা। আর প্রকল্পে দুর্নীতি এর অন্যতম কারণ বলে মত বিশিষ্টজনদের।
মাদারীপুর কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটের শাহ মাকদুম ফেরির ক্যাপ্টেন আল আমিন সরকার বলেন, নাব্য সংকটে জাহাজ চলাচলে বিঘ্ন ঘটে। চর জমে, ওই চর আবার তারা ড্রেজিং এর মাধ্যমে অপসারণ করে। এটা ১২ মাসই করতে থাকে। 
মাদারীপুরের মানবাধিকার কর্মী ও গবেষক সুবল বিশ্বাস বলেন, যদি তাদের আন্তরিকতা থাকতো এই নৌ-রুটটাকে চালু রাখার জন্য তাহলে স্থায়ী একটা সমাধান করতো। দক্ষিণাঞ্চলের মানুষের এতো দুর্ভোগ পোহাতে হত না।
শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, খনন কাজের অনিয়মের কোনো তথ্য তার জানা নেই।
মাদারীপুরের শিবচরের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল নোমান বলেন, এখানে ড্রেজিংয়ের ফলে এখন ফেরি চলাচল স্বাভাবিক আছে। যদি সুনির্দিষ্ট দুর্নীতির কোনো অভিযোগ আমরা পাই তাহলে ব্যবস্থা নেব।  
কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট দিয়ে স্বাভাবিক সময়ে দক্ষিণাঞ্চলের ২১ জেলার ৩০ হাজার মানুষ প্রতিদিন যাতায়াত করেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop