তথ্য প্রযুক্তির সময়সর্বনিম্ন ইন্টারনেট গতিতে বাংলাদেশ ১০ম

সময় সংবাদ

fb tw
somoy
ইন্টারনেট ডাউনলোডের স্পিডে সর্বনিম্ন গতি সম্পন্ন দেশের তালিকায় দশম স্থানে আছে বাংলাদেশ। বাংলাদেশে ডাউনলোড স্পিড গড়ে প্রতি সেকেন্ডে ৫ দশমিক ৭ মেগাবিট (এমবিপিএস)।
এমনটাই জানিয়েছে বিশ্বব্যাপী মোবাইল ব্যবহারকারীদের অভিজ্ঞতা বিশ্লেষণকারী সংস্থা ওপেন সিগনাল। যুক্তরাজ্যভিত্তিক এই সংস্থাটি ২০১৯ সালের প্রথম প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসের ওপর পর্যালোচনা করে এই প্রতিবেদন দিয়েছে।
 
বিশ্বের চার কোটি ৩৬ লাখ ১৪ হাজার ২৩৪টি মোবাইল ডিভাইসের তথ্য বিশ্লেষণ করে ওপেন সিগনাল জানিয়েছে, ইন্টারনেটের ডাউনলোড গতি সব থেকে কম ইরাকে। সেখানকার ব্যবহারকারীরা গড়ে প্রতি সেকেন্ডে ১.৬ মেগাবিট ডাউনলোড গতি পান। গতির নিচের দিক থেকে শীর্ষ দুই এবং তিন নম্বরে আছে যথাক্রমে আলজেরিয়া (৩.১ এমবিপিএস) এবং নেপাল (৪.৪)। 
সবচেয়ে বেশি ডাউনলোড স্পিড সমৃদ্ধ দেশ দক্ষিণ কোরিয়া। সেখানকার ডাউনলোড স্পিড ৫২.৪ এমবিপিএস। এরপরের শীর্ষ দুই অবস্থানে আছে নরওয়ে (৪৮.২ এমবিপিএস) ও কানাডা (৪২.৫ এমবিপিএস)।
 
এই তালিকায় ৫.৭ এমবিপিএস গতি নিয়ে ৮৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দশম।
বাংলাদেশের থেকে তুলনামূলক ভালো অবস্থানে আছে প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান। ভারতের অবস্থান ১৪ তম (৬.৮ এমবিপিএস) এবং পাকিস্তানের অবস্থান ১২ তম (৬.২ এমবিপিএস)।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop