তথ্য প্রযুক্তির সময়স্টুডেন্ট টু স্টার্টআপ: জাতীয় ক্যাম্প বসছে ১০ অক্টোবর

কামাল শাহরিয়ার

fb tw
somoy
স্টুডেন্ট টু স্টার্টআপ: দ্বিতীয় অধ্যায়ে ভেন্যুপর্যায়ের পিচিংয়ে বাছাইকৃত স্টার্টআপদের নিয়ে জাতীয় ক্যাম্প বসছে সাভারে। আগামী ১০ অক্টোবর সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে শুরু হচ্ছে ‘ন্যাশনাল স্টার্টআপ ক্যাম্প’।  তিনদিনের ক্যাম্পে দেশের ৭৫টি উদ্যোক্তা দল অংশ নেবেন।
‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ শিরোনামে এ উদ্ভাবনী ভাবনা খোঁজার এ প্রতিযোগিতার আয়োজক সিআরআই, ইয়াং বাংলা ও আইসিটি ডিভিশনের আইডিয়া প্রকল্প। প্রথম পর্বে দেশজুড়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলায় এবার কলেজ ও মাদারাসা শিক্ষার্থীদের যুক্ত করা হয় স্টার্টআপ প্রতিযোগিতায়।
গত ৩ অক্টোবর বরিশাল বিশ্ববিদ্যালয়ে কর্মশালা ও পিচিং দিয়ে শেষ হয় উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তার খোঁজার এ প্রতিযোগিতার বিশ্ববিদ্যালয় ও ভেন্যুভিত্কি পর্ব। এরআগে, গত ১৫ সেপ্টেম্বর কেন্দ্রীয় কর্মশালার মধ্য দিয়ে শুরু হয় শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ার এই প্লাটফর্মের দ্বিতীয় অধ্যায়।
এরপর সারাদেশের নির্ধারিত ভেন্যুতে চলে স্টুডেন্ট টু স্টার্টআপের কর্মশালা ও পিচিং। কর্মশালায় শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতা নিয়ে বিস্তারিত তুলে ধরেন আয়োজক সংস্থার প্রতিনিধি। আর পিচিং রাউন্ডে উদ্যোক্তারা তাদের উদ্ভাবনী ভাবনা তুলে ধরেন। পিচিং রাউন্ডে প্রতিটি ভেন্যু থেকে সর্বোচ্চ তিনটি দলকে জাতীয় ক্যাম্পের জন্য বাছাই করা হয়।
স্টুডেন্ট টু স্টার্টআপের সমন্বয়ক আশিকুর রহমান রুপক সময় নিউজকে জানান, ১০ অক্টোবর আনুষ্ঠানিকভাবে শুরু হবে স্টুডেন্ট টু স্টার্টআপের জাতীয় ক্যাম্পের কার্যক্রম। সেদিন ৭৫ টি দলকে নিয়ে দিনব্যাপী চলবে বিশেষ কর্মশালা। যেখানে অংশগ্রহণ করা দলগুলোকে নিজ নিজ উদ্যোগ নিয়ে সফলতার সাথে পিচিং এর জন্য প্রশিক্ষণ দেয়া হবে। পরদিন ১১ অক্টোবর অংশগ্রহণকারী উদ্যোক্তা দলগুলোকে আরো কিছু বিষয়ে প্রশিক্ষণ প্রদান ও দলগুলোকে নিজেদের গুছিয়ে নেয়ার সময় দেয়া হবে।
১২ অক্টোবর, পিচিং রাউন্ড শেষে বিচারকদের ভোটে বাছাই করা হবে মূল প্রতিযোগিতার শীর্ষ ৩০ স্টার্টআপ । পরে জাতীয় পর্যায়ে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা বা স্টার্টআপ নির্বাচন করবেন ‘আইডিয়া’ প্রকল্পের বাইছাই কমিটি এবং অন্যান্য বিচারকরা।
গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও আইডিয়া প্রকল্পে কর্মকর্তাদের পাশাপাশি সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস ও সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকার কথা রয়েছে।
সরকারি-বেসরকারি উদ্যোগের সঙ্গে প্রতিষ্ঠানিক শিক্ষাকে যুক্ত করার মধ্য দিয়ে জাতীয়ভাবে ইনোভেশন কালচার, স্টার্টআপ ইকোসিস্টেম এবং এন্ট্রাপ্রেনরিয়াল সাপ্লাই চেইন গড়ে তোলার লক্ষ্যে কাজ শুরু করে সরকারের আইসিটি বিভাগের ‘আইডিয়া’ প্রকল্প। ২০১৮ সালে 'উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প বা আইডিয়া প্রকল্প'টি চুক্তিবদ্ধ হয় সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ও এর অঙ্গ সংগঠন ইয়াং বাংলার সঙ্গে।
ইয়াং বাংলা ইতিমধ্যে দেশের তরুণদের স্বপ্নের ও সবচেয়ে বড় প্লাটফর্ম হিসেবে দাঁড়িয়েছে। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখা তরুণদের নিয়ে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডসহ নানা কর্মসূচিতে দেশের তরুণদের যুক্ত করছে সংগঠনটি। আর ইয়াং বাংলার সেক্রেটারিয়েট সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআই গবেষণা সংস্থা হিসেবে দেশ-বিদেশে ব্যাপক সুনাম কুড়িয়েছে। সিআরআই আয়োজিত লেটস টক, পলিসি ক্যাফে আলোচনায় রয়েছে।
স্টুডেন্ট টু স্টার্টআপ নিয়ে সিআরআই সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদ বলেন, 'দেশ গঠনে তরুণদের উদ্যোগের স্বীকৃতি দিয়ে আসছে ইয়াং বাংলা। আর তরুণ মাঝে লুকিয়ে থাকা উদ্ভাবনী শক্তিগুলোকে খুঁজে বের করার জন্য আইসিটি ডিভিশনের সাথে যৌথ উদ্যোগে কাজ করে যাচ্ছে ইয়াং বাংলা। আশা করছি ভবিষ্যতে আরো বড় পরিসরে এই কার্যক্রম পরিচালিত করতে পারব আমরা।’
আইডিয়া প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ‘যে সব স্টার্টআপ-এর ভ্যালু থাকবে তাদেরকে বিনিয়োগ সহায়তা দিয়ে যাবে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড। এর অংশ হিসেবেই প্রথম অধ্যায়ের মতো দ্বিতীয় অধ্যায়েও সেরা ১০ উদ্ভাবনী ভাবনা পাবে ১০ লাখ টাকা করে বিনিয়োগ সহায়তা। পর্যায়ক্রমে অপর ২০টি দলও বিনিয়োগ সহায়তা পেতে পারে।

আরও পড়ুন

কোটি টাকা বিনিয়োগ সহায়তা পেলো ১০ উদ্ভাবনী ভাবনাশুরু হলো ‘স্টুডেন্ট টু স্টার্টআপের ‍দ্বিতীয় অধ্যায়’উদ্ভাবনী ভাবনার খোঁজে স্টুডেন্ট টু স্টার্টআপের ‍দ্বিতীয় অধ্যায়

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop