শিক্ষা সময়যৌন হয়রানির অভিযোগে উত্তপ্ত হাবিপ্রবি

সময় সংবাদ

fb tw
somoy
যৌন হয়রানি, শিক্ষক, কর্মকতা, কর্মচারী নিয়োগে অনিয়মের অভিযোগে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। ছাত্রীকে শিক্ষকের যৌন হয়রানির ঘটনার ২ বছরের বেশি সময় পার হয়েছে। উচ্চ আদালতের নির্দেশে গঠিত তদন্ত কমিটি তাকে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশ করলেও তা কার্যকর করা হয়নি। এ অবস্থায় অভিযুক্ত শিক্ষককে স্থায়ীভাবে বহিষ্কারের পাশাপাশি নিয়োগ বাণিজ্যের বিচারের দাবিতে শিক্ষক ও শিক্ষার্থীরা আন্দোলন করছেন।
পরীক্ষায় ফেল করার হুমকি দিয়ে স্ত্রীর অনুপস্থিতিতে বাড়িতে নিয়ে যাওয়া, হোটেলে থাকাসহ নানা ধরনের যৌন হয়রানির অভিযোগ এনে গত ২০১৭ সালের ১৮ জুলাই দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক রমজান আলীর বিরুদ্ধে অভিযোগ করেন এক ছাত্রী। ২০১৮ সালের ১৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে ওই শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির পাশাপাশি গৃহকর্মীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগ দায়ের করেন খোদ ওই শিক্ষকের স্ত্রী। ছাত্রী ও রমজান আলীর স্ত্রীর অভিযোগের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি অভিযোগের প্রমাণ পায়। কমিটি ওই শিক্ষককে চাকরি থেকে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশ করলেও তা করা হয়নি।
শিক্ষার্থীরা বলেন, নারীঘটিত অনেক কেলেঙ্কারি হয়ে গেছে। কিন্তু প্রশাসন তার বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নিচ্ছে না। সুষ্ঠ তদন্তও হয়নি। যার কারণে বিচারও হয়নি। আমরা এর থেকে পরিত্রাণ চাই।
শিক্ষকদের অভিযোগ, অভিযুক্ত শিক্ষকে বাঁচাতে ভিসি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে মিথ্যা রিপোর্ট দিয়েছেন।
এ প্রসঙ্গে হাবিপ্রবির সাবেক প্রক্টর প্রফেসর ড. হারুনর রশিদ বলেন, প্রশাসন মিথ্যা তথ্য দিয়ে রমজানের ইস্যুটিকে ভিন্নখাতে নিয়ে গেছে।
তবে উপাচার্য বলছেন, সব কিছু নিয়মের মধ্যেই হয়েছে। আর শিক্ষক রমজান আলীকে চাকরিতে রাখার ইচ্ছা তার নাই।
হাবিপ্রবির ভিসি প্রফেসর ড. মু আবুল কাসেম বলেন, আমি এ বিষয়ে একা সিদ্ধান্ত নিতে পারি না। এটা সবাই মিলে সিদ্ধান্তের ব্যাপার। 
অবশ্য অভিযুক্ত শিক্ষকের দাবি, তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো ষড়যন্ত্র।
দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৯টি ফ্যাকালটির ৪৫টি বিভাগে ১১ হাজার শিক্ষার্থী রয়েছেন। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop