ksrm

বিনোদনের সময়‘হল মালিকদের ‘সিনেমাবান্ধব’ ভ্যাকসিন দেয়া দরকার’

সময় সংবাদ

fb tw
somoy
সিনেমা এখন মশলাদার মহল দ্বারা নিয়ন্ত্রিত, প্রেমে মুগ্ধ বা দগ্ধ দেশের ৯৫ ভাগ হল মালিক বলে দিচ্ছে ছবি চলে না, ব্যস সে ছবি চলছে না। ছবি না চললেও হল মালিকরা বলছে ছবি চলে, ব্যস সে ছবি সুপারহিট! মিডিয়া সেভাবেই তা প্রচার করেছে। নইলে কী আর অমুক একাই ইন্ডাস্ট্রি বাঁচিয়ে রেখেছে, তমুক ছাড়া আর কারো নামে ছবি চলে না ইত্যাদি ইত্যাদি রূপকথার গল্প শুনতে হয়। হল কমতে কমতে এখন ২০০টাও নেই। আর তারা ইন্ডাস্ট্রি বাঁচানোর অহংকার করে বেড়াচ্ছে!
এই হল মালিকদের বলাতে বলাতে গেল ১০-১৫ বছরে অনেক অখাদ্যকে হিট বানানোর চেষ্টা চলেছে। আবার অনেক সম্ভাবনাময় সিনেমাকে ‘ভালো না, চলে না’ স্লোগান তুলে প্রযোজকের হাতে হারিক্যান ধরিয়ে দেয়া হয়েছে। হল পলিটিক্সের নীল নকশায় ধ্বংস করা হয়েছে বহু স্বপ্নবাজ প্রযোজক, পরিচালকের ভবিষ্যৎ! গতিরোধ করা হয়েছে ভালো সিনেমা তৈরির চর্চায়! সেটা চলমান।
প্রভাব খাটিয়ে ভালো ছবি, একটু সমাদর পেলে ব্যবসা করতে পারতো এমন ছবির পেছনে কাঠি করা হচ্ছে। আর ছাইপাশ ঝুলিয়ে রাখা হচ্ছে হলে হলে, যেখানে মাছিও আসছে না!
সিনেমা বাঁচাতে অনেকে অনেক কথা বলেন। কিন্তু সবার আগে হল মালিকদের ‘সিনেমাবান্ধব’ ভ্যাকসিন দেয়া দরকার। তাদের প্রযোজকের টাকার প্রতি শ্রদ্ধাশীল করে তোলারও প্রকল্প হাতে নেয়া দরকার।
ভালো ছবির পক্ষে না দাঁড়ালে কোনোদিন ইন্ডাস্ট্রি দাঁড়াবে না আর। তাই শিক্ষিত, রুচিশীল, শিল্পমনাদের সিনেমা হল ব্যবসাতে আসার পথ ও সুযোগ তৈরি করা দরকার। এই জায়গা পরিবর্তন না করে হুদাই লম্ফঝম্ফ, কাবজাব করে কোনো লাভ নেই মনে হয়। লাভের গুড় সব পিঁপড়ায় খেয়ে যাবে।
সম্প্রতি কলকাতায় সিনেমার গণেশ পাল্টে গেছে। সেখানে আজীবন ফাঁপরবাাজি করে আসা মশলাদার সিনেমার লোকেরা প্রচুর মার খাচ্ছে। দেব-জিৎরাও মুখ থুবড়ে পড়ছেন। তারা নিজেদের সিনেমার রুচি বদলে ফেলতে বাধ্য হচ্ছেন। হল মালিকদের সমর্থনে তারকাগিরি বা প্রভাব খাটিয়ে বস্তাপচা সিনেমা আর গেলানো যাচ্ছে না। হলিউড, বলিউড ও তামিল-তেলেগুর সঙ্গে পাল্লা দিয়েও কলকাতার সিনেমায় এখন বসন্ত এসে গেছে।
অনুলিখন: লিমন আহমেদ, সাংবাদিক

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop