ksrm

রসুই ঘররেসিপি: ছানার পায়েস

সময় সংবাদ

fb tw
somoy
উৎসব আয়োজনে বাঙালির খাদ্য তালিকায় পায়েস বহন করে খাবার ঐতিহ্য। বিয়ে, জন্মদিন, পূজা, অতিথি আপ্যায়ন সবখানেই পায়েসের মর্যাদা সবার ওপরে। দুধ চিনিতে তৈরি আদর্শ এ খাবার ছেলে-বুড়ো সবার পছন্দ। তাই আপনার আজকের মেনুতে স্থান করে নিতে পারে স্বাদের সঙ্গে সুগন্ধময় ছানার পায়েস। চলুন জেনে নেয়া যাক কিভাবে ঘরেই তৈরি করবেন এই রেসিপি।
উপকরণ:
১শ' গ্রাম ছানা, ৫০ গ্রাম ক্ষীর, ৩০ গ্রাম চিনি, ৫০ গ্রাম কন্ডেনসড মিল্ক, এক চিমটে জ়াফরান, ৫টি পেস্তা, ৫০ গ্রাম কাজুবাদাম, ৩শ গ্রাম দুধ, ১/২ চা চামচ।
পদ্ধতি:
একটি পাত্র নিয়ে আঁচে বসান। খুব গরম হয়ে গেলে তার মধ্যে দুধ দিয়ে ফোটাতে আরম্ভ করুন। এর মধ্যে এক এক করে গোলাপ জল, চিনি, কন্ডেনসড মিল্ক আর গোলাপ জলটা মিশিয়ে দিন। ৫-৬ মিনিট সমানে নাড়তে হবে। মিশ্রণটা এক সময়ে ঘন হতে আরম্ভ করবে। তখন ক্ষীর আর ছানাটা মিশিয়ে দিতে হবে, মেশানোর আগে দুটোই হাত দিয়ে ভালো করে মেখে নিন। ছানাটা মিশ্রণে ভালো করে মিশে যায় কিনা সেদিকে খেয়াল রাখবেন। হয়ে গেলে ছোট ছোট বাটিতে ঢেলে রাখুন। মাটির খুরিতে ঢালতে পারলে খুব ভালো হয়। উপর থেকে পেস্তা, কাজুর কুচি আর জ়াফরানটা ছড়িয়ে দেবেন। একেবারে ঠাণ্ডা করে নিয়ে পরিবেশন করুন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop