বাণিজ্য সময়শিগগিরই পণ্য প্রদর্শন-বাজারজাতে স্থায়ী উদ্যোগ নেয়া হবে

সময় সংবাদ

fb tw
somoy
পণ্যের গুণগত মান ও ডিজাইন সংকটে বিশ্ববাজারে বাংলাদেশের পণ্যের কদর বাড়ছে না বলে মনে করেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তারা। এ জন্য যথাযত প্রশিক্ষণ এবং ঋণ সুবিধা সহজ করার আহ্বান জানান তারা।
রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা প্রশিক্ষণ ইনস্টিটিউটে সোমবার তিন দিনব্যাপী উদ্যোক্তা হাটের উদ্বোধন করে এ সব কথা বলেন উদ্যোক্তারা।
দেলোয়ার হোসেন, পেশায় কেমিকেল ব্যবসায়ী। ডেঙ্গুর আতঙ্কে নিজের পরিবারের জন্য লার্ভা ধ্বংসের ওষুধ, রুম স্প্রে এবং বডি স্প্রে তৈরি করেন। সেই থেকে হয়ে ওঠেন পুরোদমে উদ্যোক্তা। তার মতো অনেকেই ঘরে বসে হাতে তৈরি পণ্য নিয়ে হয়ে উঠছেন ক্ষুদে উদ্যোক্তা। হাতের কাজের থ্রি-পিস, পাটজাত পণ্য, চামড়ার তৈরি পণ্য নিয়ে এমন অনেকেরই দেখা মিলল বিসিক আয়োজিত উদ্যোক্তা হাটে।
এক উদ্যোক্তা বলেন, কোয়ালিটি ডেভেলোপ করব। ডিজাইনে পরিবর্তন আনতে হবে। ব্লক বাটিক আইটেম নিয়ে কাজ করি আমি।
উৎপাদিত পণ্য শুধু দেশের বাজারেই নয় নিয়ে যেতে চান বিশ্ব বাজারে। এ জন্য উদ্যোক্তারা চান সরকারি সহযোগিতা। তারা বলেন, সরকারি ট্রেনিংয়ের ব্যবস্থা করালে ভালো হয়। কারণ শেখার তো শেষ নেই। 
উদ্যোক্তা হাটে অনেক বেসরকারি প্রতিষ্ঠান দিচ্ছেন উদ্যোক্তা হওয়ার প্রাথমিক ধারণা। বলছেন সবার আগে আসতে হবে ঘর থেকে সহায়তা।
মেলার উদ্বোধন করে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার জানান, ক্ষুদে উদ্যোক্তাদের পণ্য বাজারজাত এবং পণ্য প্রদর্শনে স্থায়ী ব্যবস্থা গ্রহণে কাজ করছে মন্ত্রণালয়।
তিনি বলেন, স্থায়ীভাবে প্রত্যেকটি বিভাগীয় শহরে একটি করে প্রদর্শন ও বিক্রয় কেন্দ্র স্থাপন করা হবে। সরকার থেকেও সব ধরনের সাহায্য করা হবে। 
রাজধানীর উত্তরায় বিসিকের প্রশিক্ষণ ইনস্টিউটে এ মেলা চলবে সোমবার রাত ৯টা পর্যন্ত। এতে বিভিন্ন জেলা থেকে প্রায় ৪০ জন উদ্যোক্তা অংশ নেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop