আন্তর্জাতিক সময়অভিবাসী ধরতে ভারতের উত্তর প্রদেশে তল্লাশি

সময় সংবাদ

fb tw
somoy
অবৈধ অভিবাসী শনাক্ত করতে বিভিন্ন এলাকায় তল্লাশি অভিযান অব্যাহত রেখেছে ভারতের উত্তর প্রদেশের পুলিশ। এদিকে, এনআরসির কারণে বাংলাদেশের ওপর কোনো প্রভাব পড়বে না বলে ভারতের সরকার যে আশ্বাস দিয়েছে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন কংগ্রেসের শীর্ষ কারাবন্দী নেতা পি চিদাম্বরম।
অন্যদিকে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ'র দাবি, এনআরসি সাংবিধানিক প্রক্রিয়া মোটেই, রাজনৈতিক নয়।
উত্তর প্রদেশের রেলস্টেশন, দোকানে, বাড়িঘরসহ বিভিন্ন স্থানে চলছে তল্লাশি। অবৈধ অভিবাসীদের সন্ধানে রাজ্য পুলিশের এমন চিরুনি অভিযান।
একজন বলেন, পুলিশ এসে আমাদের আইডি কার্ড দেখছে ঠিক আছে কি না। আমাদের পরিবারের সবার বিষয়ে জিজ্ঞাসাবাদ করেছে জানান এলাকাবাসী।
উপরের মহলের নির্দেশেই এ অভিযান পরিচালনা করা হচ্ছে বলে জানান রাজ্যের উত্তর প্রদেশ পুলিশ কর্মকর্তা। বাইরে থেকে অনেক মানুষ এসে এখানে কাজের সন্ধান করে। অভিবাসীদের শনাক্ত ও আসন্ন নির্বাচনে নিরাপত্তা নিশ্চিত করতেই এই অভিযান বলে জানান পুলিশ কর্মকর্তারা।
আতঙ্ক বিরাজ করছে আসামের ১৯ লাখ মানুষের মাঝেও। আর তাদের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ জানিয়েছেন কংগ্রেসের শীর্ষ নেতা পি চিদাম্বরম। আইএনএক্স মিডিয়া মামলায় অভিযুক্ত সাবেক কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম বর্তমানে তিহার জেলে বন্দী। জেলে বসেই সোমবার এনআরসি নিয়ে কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেন তিনি।
সম্প্রতি নয়াদিল্লি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, এনআরসির কারণে বাংলাদেশে কোনো প্রভাব পড়বে না বলে আশ্বস্ত করেন।
বাংলাদেশকে আশ্বস্তের পর এনআরসি থেকে বাদ পড়া ১৯ লাখ মানুষ নিয়ে কেন্দ্রীয় সরকার কী করবে তা নিয়ে পাল্টা প্রশ্ন ছোড়েন চিদাম্বরম।
তবে নাগরিক তালিকাকে সাংবিধানিক প্রক্রিয়া হিসেবে দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এনআরসি মোটেই রাজনৈতিক উদ্দেশ্যে করা হয়নি দাবি করে বলেন, নাগরিকপঞ্জীর ফলে ভারতবাসী উপকৃত হবে।
এনআরসি'র মাধ্যমে আসামের ১৯ লাখ মানুষকে বাংলাদেশে যেন পাঠানো না হয় সেই আহ্বান এখন ভারতীয় গণমাধ্যমগুলোর খবরে। ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়ার সম্পাদকীয়তে, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন তুলে ধরা হয়। এ থেকে ভারতকে শিক্ষা নেয়ার পাশাপাশি এনআরসি'র মতো বিতর্কিত সিদ্ধান্ত থেকে সরে আসারও আহ্বান জানায় গণমাধ্যমটিতে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop