আন্তর্জাতিক সময়হংকংয়ে চীনের কেন্দ্রীয় সরকারকে টেনে আনার হুঁশিয়ারি

সময় সংবাদ

fb tw
somoy
হংকংয়ে বিক্ষোভ দমাতে প্রয়োজনে চীনের কেন্দ্রীয় সরকারের সহযোগিতা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন অঞ্চলটির শাসক ক্যারি লাম। তিনি বলেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়, প্রত্যেক নাগরিককেই আইন মানতে হবে।
এদিকে, বেইজিং চাইলে সংকট সমাধান করা সম্ভব বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যেই ফের হংকংয়ের রাজপথে তুমুল বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এসময় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষে আহত হন অনেকে।
সোমবার ফের রণক্ষেত্রে পরিণত হয় হংকংয়ের রাজপথ। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে আহত হন অনেকে। দোকানপাটেও ভাঙচুর চালান বিক্ষুব্ধরা।
চীনের বিশেষায়িত অঞ্চলটিতে সরকারবিরোধী আন্দোলনে মুখোশ নিষিদ্ধের পর এবার ইন্টারনেট ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি হতে পারে বলে গণমাধ্যমের খবরে উঠে এসেছে। বিক্ষোভ দমাতে আরও কঠোর হওয়ার হুঁশিয়ারি দিয়েছে প্রশাসন।
হংকং এর প্রধান নির্বাহী ক্যারি লাম বলেন, মুখোশ নিষিদ্ধ করা হয়েছে, তবে যে কোনো নতুন নিয়ম পুরোপুরি কার্যকর হতে একটু সময় লাগে। আমরা হংকংকে সেরা শহর হিসেবেই দেখতে চাই। তাই বাসিন্দাদের প্রতি আহ্বান জানাবো তারা যেন আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়। যদি পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে চীনের সাহায্য চাইতে বাধ্য হবো। কিন্তু বেইজিং চায়, আমরা নিজেরাই যেন সমস্যার সমাধান করি।
এদিকে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং চাইলেই হংকং সংকট সমাধান সম্ভব বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ডোনাল্ড ট্রাম্প বলেন, কর্তৃপক্ষ যেন মানবিকভাবে বিষয়টি দেখে, সেই আহ্বান রইলো। হংকং বিশ্বের গুরুত্বপূর্ণ একটি অঞ্চল। সেখানকার জটিলতাগুলো চীনা প্রেসিডেন্ট চাইলে সমাধান করতে পারেন।
গত ৩১ মার্চ থেকে অপরাধী প্রত্যর্পণ বিল পুরোপুরি বাতিলের দাবিতে চীনের বিশেষায়িত প্রশাসনিক অঞ্চলটিতে বিক্ষোভের শুরু। যা পরে চীন ও সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়। এর মধ্যেই গেলো শুক্রবার বিক্ষোভ সমাবেশে মুখোশ নিষিদ্ধ করে হংকং প্রশাসন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop