আন্তর্জাতিক সময়ইরাকে নিরাপত্তা ভেঙে বিক্ষোভ অব্যাহত

সময় সংবাদ

fb tw
somoy
কঠোর নিরাপত্তা উপেক্ষা করে ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত আছে। চলমান সহিংসতায় এক সপ্তাহে নিহত হয়েছে অন্তত ১১০জন। আহত হয়েছে ৬ হাজার বিক্ষোভকারী। নিরাপত্তা বাহিনী নয়, স্নাইপারের গুলিতে হতাহতের ঘটনা ঘটেছে জানিয়ে, জনগণের নিরাপত্তা নিশ্চিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারহাম সালিহ।
এদিকে, ইরাকিদের সংযত থাকার আহ্বান জানিয়েছে ইরান।
ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেন, বিক্ষোভকারীদের বিরুদ্ধে গুলি চালানোর জন্য কাউকে নির্দেশ দেয়নি সরকার বা নিরাপত্তা বাহিনী।
সোমবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে, আন্দোলনকারীদের ওপর যারা গুলি চালিয়েছে তাদের সন্ত্রাসী আখ্যা দিয়েছে বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দেন তিন।
ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেন, ইরাকে আর কোনো ধ্বংসযজ্ঞ চাই না। সন্ত্রাসবাদ দমনে ইরাকিদেরকে বহু মূল্য দিতে হয়েছে। যারা এদেশর মাটিতে, এদেশের নাগরিকদের রক্ত ঝরিয়েছে তাদের সংবিধান অনুযায়ী বিচার করা হবে। জনগণের প্রত্যাশা পূরণে জরুরি ভিত্তিতে পার্লামেন্ট পুনর্বিন্যাসের আহ্বান জানাচ্ছি।
এদিকে, গেলো সপ্তাহে শুরু হওয়া বিক্ষোভ পুলিশের নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে মোতায়েন করা হয় সেনাবাহিনী। সোমবার প্রধানমন্ত্রীর নির্দেশে প্রত্যাহার করা হয় সেনাবাহিনী। রাজধানী বাগদাদে মোতায়েন করা হয় পুলিশের সাঁজায়োযান। বাড়ানো হয় পুলিশি নজরদারি।
ইরাকের পুলিশ প্রধান লে. জেনারেল জাফর আল বাতাত বলেন, জনগণের জানমালের নিরাপত্তা আমরা নিরাপত্তা টহল শুরু করেছি। সরকার বলেছে, জনগণের আন্দোলনের অধিকার রয়েছে। তাদের গণতান্ত্রিক অধিকার রক্ষায় আমরা দায়িত্ব পালন করছি। নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় সহযোগিতার জন্য সবার প্রতি আহ্বান জানাই।
নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থার মধ্যেও অব্যাহত রয়েছে সরকারবিরোধী বিক্ষোভ। সরকার পতনের আগ পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা বিক্ষোভকারীদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop