মহানগর সময়আবরার হত্যায় যেসব স্থানে বিক্ষোভ হল

সময় সংবাদ

fb tw
somoy
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ এবং বিচারের দাবিতে গত তিন দিন দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও মিছিল হয়েছে। এর মধ্যে কয়েক যায়গায় সড়ক অবরোধ করার ঘটনা ঘটেছে।
রোববার (৫ অক্টোবর) দিবাগত রাতে আবরারকে হত্যার পর সোমবার সকালেই বিক্ষোভ শুরু করে বুয়েট শিক্ষার্থীরা। তাদের সঙ্গে পরে বিক্ষোভ শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। পরে আন্দোলন ছড়িয়ে পড়ে দেশের বিভিন্ন এলাকায়।
বুয়েট: আবরার হত্যার ঘটনায় সোমবার, মঙ্গলবার ও বুধবার বুয়েটে আন্দোলন অব্যাহত রয়েছে। প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা ৮ দফা দাবি তুলে আন্দোলন করছে। বুধবার তাদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন প্রতিষ্ঠানটির উপাচার্য। তবে আন্দোলনের সমাপ্তি ঘোষণা হয়নি।
ঢাবি: সোমবার বুয়েট শিক্ষার্থীরা আন্দোলন শুরু করলে সেই আন্দোলন প্রথমে ছড়িয়ে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ডাকসু ভিপি নুরের নেতৃত্বে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। মঙ্গলবারও ঢাবিতে আন্দোলন চলতে থাকে।
ঢাবি অধিভুক্ত সাত কলেজ: মঙ্গলবার বেলা ১১ টায় ঢাকা কলেজের প্রধান ফটকের সামনে মানববন্ধন থেকে বিক্ষোভ মিছিল বের করে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি নীলক্ষেত, মুক্তি ও গণতন্ত্র তোরণ, পলাশী হয়ে রাজু ভাস্কর্যে ফাহাদের গায়েবানা জানাজায় অংশগ্রহণ করে।
জাবি: মঙ্গলবার আবরার হত্যার বিচারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুপুর দেড়টায় মানবন্ধন করে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।
রাবি: বরার হত্যার বিচার চেয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। সোমবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ঢাকা-রাজশাহী মহসড়কে মানববন্ধন করেন তারা। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বুদ্ধিজীবী চত্বরে এক সমাবেশে মিলিত হয়।
ডুয়েট: আবরার হত্যার প্রতিবাদ জানিয়ে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর শিক্ষার্থীরা মঙ্গলবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ডুয়েটের প্রধান ফটকের সামনে শিববাড়ি-শিমুলতলী সড়কের পাশে মানববন্ধন করে।
রুয়েট: রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা ঢাকা-রাজশাহী সড়ক অবরোধ করে ক্যাম্পাসে বিক্ষোভ করেন।
গাজীপুর: গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।
নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের শহীদ মিনার প্রগতিশীল ছাত্র জোট এবং চাষাঢ়ায় বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন করেন।
যশোর: যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ।
টাঙ্গাইল: আবরার হত্যায় জড়িত সকলকেই আইনের আওতায় আনাসহ দ্রুত সময়ে মধ্যে বিচারের দাবিতে টাঙ্গাইলে মাওলানা ভাসানী বিজ্ঞাণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শহিদ মিনারের সামনে বিক্ষোভ সমাবেশ করে।
বেরোবি: আবরার ফাহাদকে হত্যার বিচার দাবিতে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে নগরের মডার্ন মোড়ে গিয়ে সমবেত হয়।
জবি: আবরারকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করে সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে মিছিলটি শুরু হয়। পরে বাহাদুর শাহ্ পার্ক, শাঁখারী বাজার মোড়, কবি নজরুল কলেজ রোড হয়ে ক্যাম্পাসে এসে শেষ হয়।
খুবি: আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সাধারণ শিক্ষার্থীরা। সোমবার বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop