বাংলার সময়পানি দূষণে মরছে ডাকাতিয়ার মাছ

সময় সংবাদ

fb tw
somoy
পানি দূষণের কারণে চাঁদপুরের ডাকাতিয়া নদীর মাছ মরে যাচ্ছে। এতে সবচেয়ে ক্ষতির মুখে পড়েছেন, খাঁচায় চাষ করা মাছের চাষিরা। আতঙ্কে আছেন নদীপারের মানুষজনও।
জেলার মৎস্য কর্মকর্তা জানান, পানি প্রবাহ কমে যাওয়ায় নদীতে বেড়েছে অ্যামোনিয়ার মাত্রা, কমে গেছে অক্সিজেন। তার প্রাথমিক তদন্তে এমনটাই বের হয়ে এসেছে।
চাঁদপুর শহরের পাশ দিয়ে বয়ে গেছে ডাকাতিয়া নদী। মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল থেকেই নদীর বেশ কিছু এলাকায় মাছ মরে ভেসে উঠছে। পুরানবাজার সেতু থেকে গাছতলা সেতু পর্যন্ত দীর্ঘ ৫ কিলোমিটার নদীতে এমন দৃশ্য চোখে পড়বে। এতে সবচেয়ে ক্ষতির মুখে পড়েছেন এসব এলাকায় খাঁচায় চাষ করা তেলাপিয়া মাছের কয়েকশ’ চাষি। ক্ষতির মুখে দিশেহারা তারা। শুধু তাই নয়, পানি দূষণের কারণে নদীপারের বাসিন্দারাও আতঙ্কিত।
মাছ চাষিরা জানান, নদীতে গিয়ে দেখি মাছ সব মরে যাচ্ছে। আমরা লোনগ্রস্ত। যে পরিস্থিতি দেখছি, তাতে এ পানি ব্যবহার করাই হুমকির মত মনে হচ্ছে।
এদিকে নদীতে মাছ মরে যাওয়ার কারণে বড় ধরনের আর্থিক ক্ষতির কথা জানালেন মৎস্যজীবী এ নেতা।
চাঁদপুরের খাঁচার মাছ চাষি সমিতির সভাপতি আলমগীর মিয়াজী বলেন, আমরা সবাই ক্ষতিগ্রস্ত। আমরা সবাই শেষ হয়ে গেছি।
অন্যদিকে মৎস্য কর্মকর্তা দিনভর নদীর পানি পরীক্ষা শেষে পানি দূষণ ও মাছ মরে যাওয়ার প্রাথমিক কারণ হিসেবে বলছেন, পানিতে অ্যামোনিয়ার মাত্রা বৃদ্ধি ও অক্সিজেন কমে যাওয়া।
জেলার মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী জানান, পানি ও মাছের নমুনা সংগ্রহ করা হয়েছে। সব কিছু পর্যবেক্ষণ করে আমরা আমাদের সিদ্ধান্ত জানাতে পারব।
২০০২ সাল থেকে চাঁদপুরের ডাকাতিয়া নদীতে ২০০ চাষি আড়াই হাজার খাঁচায় তেলাপিয়া মাছের চাষ করছেন। এতে তারা বিনিয়োগ করেছেন, প্রায় তিন কোটি টাকা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop