মহানগর সময়‘দেশে আইন থাকলে হত্যাকারীর তালিকায় প্রভোস্ট-ভিসিও থাকতো’

সময় সংবাদ

fb tw
somoy
আবরার হত্যাকারীদের সর্বোচ্চ বিচারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও বিক্ষোভ হয়েছে। বুধবার (০৯ অক্টোবর) সকালে রাজু ভাস্কর্যের সামনে প্রতিবাদ সমাবেশ থেকে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত সব ছাত্র সংগঠনকে নিষিদ্ধের দাবি জানিয়েছেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা। আর হত্যাকারীদের সর্বোচ্চ বিচারের দাবি জানিয়েছে ছাত্রলীগ। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।
হাতে কালো পতাকা আর মুখে অধিকার আদায়ের শ্লোগান। বুয়েট ছাত্র আবরার ফাহাদের হত্যাকারীদের সর্বোচ্চ বিচারের দাবিতে এভাবেই বুধবার (৯ অক্টোবর) সকাল থেকে নানা শ্লোগানে ক্যাম্পাস প্রকম্পিত করে তোলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে কালো পতাকা মিছিলটি বুয়েটে গিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে। মিছিল থেকে বৃহস্পতিবার বেলা ১২টায় রাজু ভাস্কর্যে ফের গণসংহতি সমাবেশ ও গণপদযাত্রা কর্মসূচির ঘোষণা আসে।
বিচার চেয়েছে ছাত্রলীগও। মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে তারা ঘোষণা দেন, আন্দোলনের নামে কেউ অরাজকতা সৃষ্টি করলে তা প্রতিহত করা হবে।
ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, আমরা দাবি জানাই, আবরার হত্যার বিচার প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য এটি দ্রুত বিচার আইনের আওতায় আনা হোক।
প্রতিবাদী সমাবেশ করেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরাও। শিক্ষাঙ্গনে অরাজকতার জন্য শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক ও প্রশাসনকে দায়ী করেন তারা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ বলেন, আমরা লেজুড়বৃত্তির রাজনীতিতে চলে গেছি। দলকানা রাজনীতিতে চলে গেছি। আজকের সমাবেশের পরে ওই টর্চার রুমগুলো উঠে যাবে না। শিক্ষকবৃন্দ, ভাইস চ্যান্সেলর, তারা বিন্দুমাত্র বিচলিত হবেন না। তারা সরকারের সাথে লাইন দিবেন।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, আইন আদালত যদি ঠিকমতো কাজ করতো। তাহলে আবরার হত্যাকারীদের তালিকায় প্রভোস্ট, উপাচার্যের নাম থাকতো।
আবরার হত্যার জন্য ছাত্রলীগের সন্ত্রাসী কর্মকাণ্ডকে দায়ী করে এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৌন মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদলও। এছাড়া একই দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়েও।

আরও পড়ুন

আবরার হত্যা মামলা: আসামিপক্ষের আইনজীবী বহিষ্কারলাশ পড়ে, রক্ত ঝড়ে কিন্তু বিচার হয় নাআবরার হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না : প্রধানমন্ত্রীআবরার হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত-বিচারের দাবি জা‌তিসং‌ঘের‘প্রধানমন্ত্রী যেন দেখেন কীভাবে আবরারকে মারেচে’আবরার হত্যা শের-ই-বাংলা হল প্রভোস্টের পদত্যাগশের-ই বাংলা হলের আরও তিনটি সিসিটিভি ফুটেজ প্রকাশ (ভিডিও)দলবাজ প্রশাসন একটি সন্তানের মৃত্যুর পরেও ঘটনাস্থলে আসতে পারে না: নুরতোমরা আমাকে ফাঁসি দাও: বুয়েট ভিসিকুষ্টিয়াবাসীর তোপের মুখে বুয়েট ভিসিআবরার হত্যা: আরও ৩ জন ৫ দিনের রিমান্ডে

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop