খেলার সময়কাতারের বিপক্ষে ভয় ডর নয়, খেলতে হবে সামর্থ্যের সবটুকু দিয়ে

সাজিদ আরাফাত

fb tw
somoy
পরিসংখ্যানে পিছিয়ে থাকলেও শক্তিশালী কাতারের বিপক্ষে ভয়-ডরহীন খেলার পরামর্শ সাবেকদের। চারবারের মোকাবিলায় জয় না পাওয়া বাংলাদেশের সামর্থ্যের সবটুকু দিয়ে ভালো খেলবে প্রত্যাশা তাদের। এদিকে, এই ম্যাচের আগে বাংলাদেশের অনুপ্রেরণা গেলো বছরে এশিয়ান গেমসে অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে পাওয়া একটি জয়।
আবারো ঘরের মাঠে প্রতিপক্ষ কাতার। তবে এবার বয়সভিত্তিক দল নয়, লড়াইটা জাতীয় দলের। ফিফা র‌্যাংকিংয়ে কাতারের অবস্থান ৬২, আর বাংলাদেশ আছে ১৮৭তম অবস্থানে। দু'দলের দূরত্বটা অনেক বেশি। ১২৫ ধাপ পিছিয়ে থেকেও রঙিন স্বপ্ন বুনছে জেমি ডে শিষ্যরা। কারণ একটাই। ৪০ বছর আগের অনুপ্রেরণা।
গল্পটা ১৯৭৯ সালের। সেবার ১-১ গোলে ড্র করে কাতারকে রুখে দিয়েছিল বাংলার দামাল ছেলেরা। এরপর একে একে দেখা হয়েছে চারবার। তবে সবগুলোতেই হেরেছে বাংলাদেশ।
তবে লক্ষণীয় বিষয়, কাতার জাতীয় দলের রক্ষণ ভেদ করে বাংলাদেশ সর্বসাকুল্যে দিতে পেরেছে দুটি গোল। যার সবশেষটা ২০০৬ সালে চট্টলার মাঠে আরমান মিয়ার পা থেকে এসেছিল। তারই অনুপ্রেরণায় এবার টিম বাংলাদেশের জন্য টোটকা দিলেন এই সাবেক ফুটবলার।
বাংলাদেশ সাবেক ফুটবলার আরমান মিয়া বলেন, মধ্যপ্রচ্যের যে দেশগুলো আছে সেগুলো বাংলাদেশ দলের থেকে অনেক ভালো দল। কোনো সুযোগই তাদেরকে দেয়া যাবে না। 
সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, শেষ ৬ ম্যাচে কাতার জিতেছে একটিমাত্র ম্যাচ। আর সমানসংখ্যক ম্যাচে বাংলাদেশ হেরেছে একটিতে। তাই এশীয় চ্যাম্পিয়নদের বিপক্ষে কোন ভয় ডর নয়, খেলতে হবে সামর্থ্যের সবটুকু দিয়ে।
তবে সবকিছু ছাপিয়ে বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচের আগে ভাবনায় আসছে আবহাওয়া। কে জানে বৃষ্টি হবার 'যদি, কিন্তু'র সম্ভাবনা শাপে বর হয়ে যেতেও পারে বাংলাদেশ ফুটবল দলের জন্য।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop