ksrm

বাণিজ্য সময়বাংলাদেশ থেকে বছরে কী পরিমাণ মাছ নেয় ভারত?

সুব্রত আচার্য

fb tw
somoy
ইলিশ বাদে ভারতের মাছ আমদানিকারকরা বাংলাদেশ প্রতি বছর ২০ মিলিয়ন ডলার মাছ আমদানি করে থাকেন। ইলিশ হলে সেই সংখ্যা আরও বেড়ে যাবে। উল্টো দিকে, ভারত থেকে বাংলাদেশে মাছ রফতানি হয় ১০ মিলিয়ন মার্কিন ডলারের।
৩০ মিলিয়ন মার্কিন ডলারের এ আন্তর্জাতিক মাছ বাণিজ্য পুরোটাই পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়া ফিস মার্কেট থেকে পরিচালিত হচ্ছে। এশিয়ার অন্যতম বৃহত্তম মাছের বাজার খোলা থাকে ২৪ ঘণ্টা। বহু বিরল প্রজাতির মাছও পাওয়া যায় পাইকারি ওই মাছ বাজারে। আর তাই খুচরা মাছ বিক্রেতারাও দিন-রাত যাচাই-বাছাই করে বিভিন্ন স্বাদের মাছ বিক্রির আশায় হাওড়া বাজারে ছুটে যান।
ভারতের ফিস ইমপোর্টার অ্যান্ড ইক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ এই বিষয়ে সময়নিউজকে জানান, ইলিশ মাছ ছাড়া প্রতি বছর বাংলাদেশ থেকে ভারতের ২০ মিলিয়ন মার্কিন ডলারের মাছ আমদানি করেন ভারতীয় ইমপোর্টারা। এর বিপরীতে ভারত থেকে বাংলাদেশে মাছ রফতানি হয় বছরে ১০ মিলিয়ন ডলারের। আর এ গোটা বাণিজ্যটাই পরিচালিত হয় কলকাতার ঘেষা গঙ্গা লাগোয়া এই হাওড়া জেলার হাওড়ার ফিস মার্কেট থেকে।
রুই, কাতলা, বোয়াল, আড়, কাচকি, বড় টেংড়া মাছ ভারত থেকে বাংলাদেশে রফতানি করা হয়। অন্যদিকে সাল, ভেটকি, ছোট ট্যাংরা, পাবদা মাছ আনা হয় বাংলাদেশ থেকে। বাংলাদেশে এখন মাছের চাষ উন্নত মানের এবং বিজ্ঞান সম্মতভাবে হচ্ছে বলেও মনে করেন ওই ব্যবসায়ী।
তিনি বলেন, আগে পাবদা মাছ আমরা বাংলাদেশে পাঠাতাম কিন্তু এখন উল্টো বাংলাদেশ থেকে আমারা সেই পাবদা মাছ আনছি।
ওদিকে হাওড়ার ওই বাজার থেকে বাংলাদেশের ইলিশ মাছ অকশনের বিক্রি চলছে রোজ। আজই মাছের শেষ চালান আসার কথা রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop