শিক্ষা সময়আবরার হত্যা বিচার দাবিতে আজও উত্তাল শিক্ষাপ্রতিষ্ঠান

সময় সংবাদ

fb tw
somoy
বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তির দাবিতে আজও (১০ অক্টোবর) রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ (রাবি) দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবাদ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।
বৃহস্পতিবার সকালে রাবি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন তারা। সেখান থেকে নৃশংস এ হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত বিচারের আওতায় এনে শাস্তি কার্যকরের দাবি জানান তারা।
এদিকে একই দাবিতে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের পাশে জড়ো হয়ে একটি মানববন্ধন করেন। এ সময় আবরার হত্যার সুষ্ঠু বিচারের দাবি জানান বক্তারা।
গাইবান্ধা : এছাড়াও গাইবান্ধায় এ হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে কলেজ শাখার ছাত্রদল নেতাকর্মীরা। জেলার সাত উপজেলায় সরকারি ও বেসরকারি কলেজগুলোতে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপির অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। দুপুর ১২টার দিকে গাইবান্ধা সরকারি কলেজ ছাত্রদলের উদ্যোগে এ বিক্ষোভ মিছিল করেন তারা।
বিক্ষোভ মিছিল শেষে অধ্যক্ষের কার্যালয়ের সামনে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় কলেজ শাখা ছাত্রদলসহ সাধারণ শিক্ষার্থীরা ও বিএনপির অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।
সমাবেশে বক্তব্য দেন জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তারেকুজ্জামান তারেক, সাইফুল ইসলাম শাওন, আরমান হোসেন, আজাদ, রিফাত হাসান প্রমুখ।
এ সময় বক্তরা বলেন,  ছাত্রলীগ একটি সন্ত্রাসী সংগঠনে পরিণত হয়েছে। তারা অন্যায়ভাবে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের নির্যাতন করে আসছে। বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মতো ঘটনাও ঘটাচ্ছে তারা।
বরিশাল :
এ হত্যার প্রতিবাদ এবং হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বরিশালে ঝটিকা মিছিল, বিক্ষোভ এবং প্রতিবাদ সমাবেশ করেছে জেলা ছাত্রদল। দুপুর সাড়ে ১২টার দিকে নগরীর সিঅ্যান্ডবি রোডের এ ঝটিকা মিছিল এবং প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সিঅ্যান্ডবি রোডের তন্ময় কমিউনিটি সেন্টারের সামনে থেকে শুরু করে মিছিলটি ফরাজী ওয়ার্কশপ এলাকায় গিয়ে শেষ হয়।
এ সময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তৃতাকালে জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক সোহেল বারী বলেন, বিচারহীনতার কারণে দেশে বারবার এ ধরনের হত্যাকাণ্ড ঘটছে। আইনের শাসন প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত দেশের জনগণ শান্তি পাবে না। অবিলম্বে আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন প্রতিবাদ সমাবেশে আসা বক্তারা।
ঝালকাটি : সকাল ১০টায় স্থানীয় প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধনে অংশ গ্রহণ করেন বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীরা। মানববন্ধনে শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর কাছে এ নৃশংস হত্যার দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন। পাশাপাশি পারিবারিক সুশিক্ষার দানে অভিভাবকদের কাছে দাবি জানান তারা।
ফেসবুকে একটি স্ট্যাটাসের জেরে আবরারকে রোববার রাতে ডেকে নিয়ে যান বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। এরপর তাকে শের-ই-বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে কয়েক ঘণ্টা ধরে পিটিয়ে হত্যা করা হয়।
ওইদিন রাত ৩টার দিকে শেরেবাংলা হলের নিচতলা থেকে দোতলায় ওঠার সিঁড়ি থেকে আবরারের মরদেহ উদ্ধার করে পুলিশ।
পরদিন সোমবার রাতে নিহত আবরারের বাবা বরকতুল্লাহ বাদী হয়ে ১৯ জনের বিরুদ্ধে মামলা করলে ওই রাতেই হত্যায় সরাসরি জড়িত থাকার অভিযোগে ১০ জনকে গ্রেফতার করে পুলিশ। পরে আরও ৪ জনকে গ্রেফতার করা হয়।
ঘটনার পর কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষ থেকে বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলসহ ১১ নেতাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop