ksrm

অন্যান্য সময়৩৪৪ বছরের ‘আলাগবার’ বিদায়

সময় সংবাদ

fb tw
somoy
পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ আলাগবা ৩৪৪ বছর বয়সে মারা গেছে। সাধারণত একটি কচ্ছপের গড় আয়ু ১০০ থেকে ১২৩ বছর। তবে আলাগবা ছিল সবচেয়ে বয়স পাওয়া একটি কচ্ছপ।
জানা গেছে, তিন শতাব্দী কাটিয়ে অবশেষে পৃথিবী থেকে বিদায় নিল আলাগবা। নাইজেরিয়ার রাজপরিবারের মালিকানাধীন কচ্ছপটির বয়স হয়েছিল ৩৪৪ বছর। এমন দাবিই করেছেন রাজপরিবারের সর্বশেষ সদস্যরা। কচ্ছপটির জন্ম হয়েছিল ১৬৭৫ খ্রিষ্টাব্দে।
রাজপরিবার জানায়, বেশি বয়স হওয়ার কারণেই কচ্ছপটিকে ‘আলাগবা’ বলে ডাকা হয়। যার অর্থ ‘বয়স্ক’। ৩৪৪ বছরের প্রাণিটি সামান্য শারীরিক অসুস্থতার পর মারা যায়। যদিও কচ্ছপ এমনিতে বেশিদিন বাঁচে।
কচ্ছপটি বেশিদিন বাঁচার কারণ হিসেবে অনেকে বলেন, প্রাণীটির বিপাক প্রক্রিয়া খুব ধীরগতির। তার মানে এদের শক্তিও ক্ষয় হয় খুব ধীরে। ১৯০৮ সালে জার্মান শারীরবৃত্তবিদ ম্যাক্স রাবনার প্রাণির আয়ু নিয়ে একটি সূত্র উপস্থাপন করেছিলেন। যেখানে বলা হয়েছিল, প্রাণীর বিপাক প্রক্রিয়া যত দ্রুত, তার আয়ু তত কম।
গত শতাব্দীতে এ নিয়ে অনেক বিজ্ঞানীই মাথা ঘামিয়েছেন। প্রাণিদেহের মৌলিক কিছু উপাদান ও স্থিতিহীন অণুর সঙ্গে বিপাক প্রক্রিয়ার সম্পর্ক আছে। এ সূত্র অনুযায়ীই কচ্ছপ বেশিদিন বাঁচে।
যদিও বিজ্ঞানীদের দাবি, এখানে যে কচ্ছপের কথা বলা হচ্ছে তার বয়স এত বেশি নয়। খুব বেশি হলে একশ বা তার কিছু বেশি হবে। কিন্তু রাজপরিবারের সদস্যরা সেটা মানতে রাজি নন। তাদের দাবি, কচ্ছপটির বয়স ৩৪৪ বছরই হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop