ksrm

শিক্ষা সময়সিসিটিভির আওতায় আসছে চবির হল

সময় সংবাদ

fb tw
somoy
শিক্ষার্থীদের নিরাপত্তায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সবগুলো হলকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ছাত্র সংগঠনগুলোকে নজরদারিতে রাখা হবে বলেও জানানো হয়েছে। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত ৫ বছরে শতবারের বেশি সংঘর্ষে জড়িয়েছে ছাত্র সংগঠনগুলো।
দীর্ঘদিন ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ছিল শিবিরের দখলে। সে সময় অনেকটা ত্রাসের রাজত্ব কায়েম করেছিল প্রতিক্রিয়াশীল এ গোষ্ঠী। ২০১০ সালে ব্যাপক সংঘর্ষের পর শিবিরের কাছ থেকে হলগুলোর দখল নেয় ছাত্রলীগ। কিন্তু এরপর বেশির ভাগ সময় আধিপত্য বজায় রাখার পাশাপাশি হলগুলোর নিয়ন্ত্রণে রাখতে সংঘর্ষে লিপ্ত হয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। বারবার সংঘর্ষের কারণে শিক্ষার্থীদের কাছে হলগুলো রীতিমত এক আতঙ্কের নাম।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু বলেন, কমিটি হওয়ার পর দলে দলে ছাত্ররা ছাত্রলীগে যোগ দেয়ার জন্য আসছে। আমরা তাদের ব্যাকগ্রাউন্ড চেক করছি। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই অনুপ্রবেশকারীরাই বিশৃঙ্খলা করে। তাই আমরা অনুপ্রবেশকারী ঠেকাতে ব্যবস্থা নিচ্ছি।
শিক্ষক রাজনীতি ও জাতীয় রাজনীতির লেজুড়বৃত্তির কারণে এ ধরনের ঘটনা ঘটছে বলে মনে করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর মো. জাকির হোসেন।
তিনি বলেন, এখন যারা ছাত্র রাজনীতি করছেন সেটার সঙ্গে আর্থিক লাভ জড়িত রয়েছে। এটা কারণে ছাত্র রাজনীতির সঙ্গে শিক্ষক রাজনীতি, জাতীয় রাজনীতি এবং ছাত্র রাজনীতির লেজুড়বৃত্তি একসঙ্গে হয়েছে। এই কারণে আজ বিশ্ববিদ্যালয়গুলোতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বিশৃঙ্খলা ঘটছে।
তবে বিশ্ববিদ্যালয়ের যে কোনো ধরনের অন্যায় কঠোর হস্তে দমনের কথা জানান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার স্বার্থে এবং ছাত্র সংগঠনগুলোর কর্মকাণ্ড তদারকির জন্য হলগুলোতে সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১২টি হল রয়েছে। এর মধ্যে ছাত্রদের হল ৮টি ও ছাত্রীদের রয়েছে ৪টি হল। আর ৮টি অনুষদে শিক্ষার্থীর সংখ্যা ২২ হাজার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop